Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা ভাইরাস থেকে আল্লাহ রাব্বুল আল আমীনের রহমত চেয়ে দক্ষিণাঞ্চলের মসজিদে মসজিদে দোয়া মোনাজাত

বিশ্ব জাকের মঞ্জিল ও জৌনপুরের পীর ছাহেবের বিশেষ আমল

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২০, ৩:৪৬ পিএম

করোনা ভাইরাস-এর মহামারি থেকে রক্ষায় মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে পানাহ চেয়ে দক্ষিণাঞ্চলের সব মসজিদে বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়েছে জুমার নামাজে। কিছুক্ষণ আগে শেষ হওয়া জুমার নামাজের খোতবা পূর্ব বয়ানেও ইমাম ছাহেবগন সকল মুমিন মুসলমানকে বেশী বেশী করে তওবা করা সহ মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে পানাহ চাওয়ার আহবান জানান। জুমার ফরজ নামাজ শেষে মোনাজাতেও করোনা ভাইরাস থেকে বাংলাদেশ সহ গোটা বিশে^র মানুষকে রক্ষার জন্য মহান আল্লাহ রাব্বুল আল আমীনের দরবারে দোয়া করা হয়। বরিশালের চক বাজার জামে এবাদুল্লাহ মছজিদে জুমা নামাজ বাদ মিলাদ শেষেও বিশেষ দোয়া করা হয়।

যদিও আগে থেকেই মসজিদে সমবেত হবার ক্ষেত্রে বিভিন্ন ভাবে নিরুৎসাহিত করা হচ্ছিল, কিন্তু শুক্রবার বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের মসজিদে জুমার নামাজ আদায়ে এর তেমন কোন প্রভাব লক্ষ্য করা যায়নি।

ভারতের জৌনপুর থেকে ভোলাতে আগত পীর ছাহেব সকলকে প্রতি ফরজ নামাজ বাদে বিসমিল্লাহ সহ ছুরা ফাতেহা পাঠ করে দু হাতের তালুতে দম দিয়ে সমস্ত শরীরে মোসাহাবা করার পরামর্শ দিয়েছেন। ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে ফজর ও মাগরিব নামাজ বাদ ৭ বার তওবা করার পরে ৩বার ছুরা ফাতেহা, ১০বার সুরা এখলাস এবং ১১বার দুরুদ শরিফ পাঠন্তে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হচ্ছে। এছাড়া জোহর, মাগরিব ও এশা নামাজ বাদে দু রাকাত করে নফল নামাজ আদায়ন্তেও দোয়া-মোনাজাত অনুষ্ঠিত হচ্ছে।

ফজর নামজন্তে ফাতেহা শরিফের আমল শেষে ১শ বার দরুদ শরিফ ও ৫শত বার লাহাওলা ওয়ালা কুয়াতা ইল্লাবিল্লাহ পঠন্তে আরো ১শ বার দুরুদ শরিফ পাঠ করা হচ্ছে। এছাড়া এশা নামাজন্তে বেতের নামাজ আদায় করে ৫শ বার দরুদ শরিফ পাঠন্তে নবী করিম (সাঃ)-এর রুহ পাক-এর ওপর বখশিয়া দেয়া হচ্ছে। বিশ^ জাকের মঞ্জিলের সব জাকেরান ও অশেকানবৃন্দ এসব আমল যথাযথভাবে পালন করার তাগিদ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ