Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৬ আষাঢ় ১৪৩১, ১৩ যিলহজ ১৪৪৫ হিজরী

সেইন্টফিটে কী ফিট হবে বাংলাদেশ?

প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফে ভুটানের বিপক্ষে হোম এ্যান্ড অ্যাওয়ে ম্যাচে আগামী ৬ সেপ্টেম্বর ও ১১ অক্টোবর মাঠে নামবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ম্যাচ দু’টোকে সামনে রেখে জাতীয় দলে যোগ দিয়েছেন নতুন বেলজিয়ান কোচ টম সেইন্টফিট। গতকাল ভোর সাড়ে ৪টায় বেলজিয়াম থেকে ঢাকায় আসেন তিনি। দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন, সহ-সভাপতি ও জাতীয় দল কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ এমপি’র সঙ্গে আলোচনা শেষে বিকালে মামুনুলদের নিয়ে মাঠে নামেন সেইন্টফিট। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে তার অধীনেই জাতীয় দলের ৩২ সদস্যের প্রাথমিক স্কোয়াডের ২৯ ফুটবলার প্রায় দেড় ঘণ্টার অনুশীলনে ঘাম ঝরান। দলের দুই খেলোয়াড় নাবীব নেওয়াজ খান জীবন ও শাহেদুল আলম শাহেদ অসুস্থ থাকায় অনুশীলনে যোগ দিতে পারেননি। আর মোনায়েম খান রাজু আসেননি ব্যক্তিগত কারণে। অনুশীলনে মাঠে নামার আগে জাতীয় দলের নতুন কোচ কথা বলেন মিডিয়ার সঙ্গে। তার লক্ষ্য ভুটানের বিপক্ষে ভালো করা।
নেদারল্যান্ডসের কোচ লোডভিক ডি ক্রুইফ, ইতালিয়ান ফ্যাবিও লোপেজ ও স্থানীয় কোচ মারুফুল হকÑ গেল এক বছরে এই তিনজনের উপর জাতীয় দলের দায়িত্ব দিয়ে নিরাশ হয়েছে বাফুফে। এদের মধ্যে ডি ক্রুইফ দীর্ঘ দু’বছর দায়িত্ব পালন করলেও শেষ দিকে খÐকালীন সময়ে মামুনুলদের প্রশিক্ষণ দেন। আর বাকি দু’জনের দায়িত্ব ছিলো স্বল্প মেয়াদের। কিন্তু কারো দায়িত্বকালীন সময়েই সফলতা পায়নি জাতীয় দল। এবার বেলজিয়ান টম সেইন্টফিটও পেয়েছেন স্বল্প মেয়াদের দায়িত্ব। আপাতত ভুটান ম্যাচকে সামনে রেখে তাকে তিন মাসের দায়িত্ব দিয়েছে বাফুফে। কিন্তু এখন প্রশ্ন আন্তর্জাতিক ফুটবলে ধারাবাহিক ব্যর্থতার পর সেইন্টফিটে কী ফিট হবে বাংলাদেশ? বাফুফের সঙ্গে আনুষ্ঠানিক চুক্তি না করেও জাতীয় দল নিয়ে কাজ শুরু করেছেন বেলজিয়ামের এই কোচ। আগামী দুই-তিন দিনের মধ্যে চুক্তি চূড়ান্ত হবে বলে জানান সেইন্টফিট। কাল বাফুফে ভবনে তিনি মিডিয়াকে বলেন, ‘বাফুফের কাছ থেকে চুক্তির খসড়া পেয়েছি। এটি ভালোভাবে পর্যবেক্ষণ করার জন্য আমার আইনজীবীর কাছে পাঠিয়েছি। বাফুফে যখন আমার কাছে চুক্তিপত্রের কপিটি ইমেইলে পাঠায়, তখন আমি ঢাকার পথে। তাই চুক্তিপত্রটি ভালোভাবে দেখতে পারিনি। আশা করি আগামী ক’দিনের মধ্যেই চুক্তি চূড়ান্ত হবে।’ তবে বাফুফের একটি সূত্র বলছে, আইনজীবীর কথা বলে মূলত সেইন্টফিট কিছুটা সময় নিচ্ছেন। কেননা, তিনি নাইজেরিয়া জাতীয় ফুটবল দলের কোচের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন। ওই তালিকায় সাবেক ক্যামেরুন কোচ ফরাসি বংশোদ্ভূত পল লি গুয়েন, টম সেইন্টফিট ও দলের ভারপ্রাপ্ত কোচ ইউসুফ সালিসুকে রাখা হয়েছে। ১৮ জুলাই নাইজেরিয়া ফুটবল ফেডারেশন তাদের কোচের নাম চূড়ান্ত করবে। যদি নাইজেরিয়া সেইন্টফিটকে দায়িত্ব দেয়, তাহলে তিনি আর বাফুফের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তিতে যাবেন না। এ প্রসঙ্গে সেইন্টফিট বলেন, ‘নাইজেরিয়ার ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটে দেখেছি, কোচদের সংক্ষিপ্ত তালিকায় আমার নাম রয়েছে। গত দু’মাস ধরে আমার কোনো কাজ নেই। তাই বিভিন্ন ক্লাব ও ফুটবল ফেডারেশনকে আমার বায়োডাটা পাঠিয়েছিলাম। নাইজেরিয়ান ফুটবল ফেডারেশন আনুষ্ঠানিকভাবে আমাকে কিছু জানায়নি।’ তিনি যোগ করেন, ‘এই মুহূর্তে আমার লক্ষ্য হচ্ছে, ভুটানের বিপক্ষে দু’টি ম্যাচের জন্য বাংলাদেশ দলকে প্রস্তুত করা। বাংলাদেশ এশিয়ান কাপ বাছাইয়ের প্লে-অফ পর্ব পেরুবে, সেই প্রত্যাশা নিয়ে কাজ করব আমি। বাফুফের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি হবে কিনা তা ভবিষ্যতই বলে দেবে। প্রাথমিকভাবে তিনমাসই আমার এবং বাফুফের মধ্যকার সম্পর্ক।’ জাতীয় দলে ডাক পাওয়া ৩২ খেলোয়াড় সম্পর্কে সেইন্টফিটের কথা, ‘১২ জন খেলোয়াড়কে আমি বাছাই করেছি। বাকিরা সাইফুল বারী টিটুর বাছাই করা। লিগের খেলাগুলো দেখব। সেখান থেকে পছন্দ হলে আরও খেলোয়াড় ডাকব ক্যাম্পে। ১৭ জুলাই পর্যন্ত অনুশীলন হবে। তারপর খেলোয়াড়রা তাদের ক্লাব তাবুতে ফিরে যাবে।’
স্বল্প মেয়াদের ক্যাম্প শেষ করে ক’দিন বাংলাদেশ প্রিমিয়ার লিগের খেলা দেখে বেলজিয়াম ফিরে যাবেন জাতীয় দলের নতুন কোচ পল সেইন্টফিট। মাঝে ঠিক করবেন কবে থেকে ভুটান ম্যাচের জন্য প্রস্তুতি শুরু করবেন। ৪৩ বছর বয়সী বেলজিয়ামের নাগরিক টম সেইন্টফিট বাংলাদেশ ফুটবলকে জানেন ২০০৪ সাল থেকেই। ইতোমধ্যে তিনি নামিবিয়া, জিম্বাবুয়ে, ইথুপিয়া, ইয়েমেন ও টোগো জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করেন। ক্লাব পর্যায়ে কোচিং করিয়েছেন মধ্যপ্রাচ্য ও আফ্রিকায়। এছাড়া বিভিন্ন দেশের বয়সভিত্তিক দলের কোচও ছিলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেইন্টফিটে কী ফিট হবে বাংলাদেশ?
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ