Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউরোপে বন্ধ হয়ে যাচ্ছে ভক্সওয়াগেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ৮:৩৫ পিএম

ইউরোপজুড়ে করোনাভাইরাসের ভয়াবহ সংক্রমণের কারণে মহাদেশটিতে সব উৎপাদন স্থগিত করার প্রস্তুতি নিচ্ছে বিশ্বের বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগেন। মঙ্গলবার জার্মান সংস্থাটির পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

ভক্সওয়াগেন জানায়, তাদের স্পেন, পর্তুগালের সেতুবাল এবং স্লোভাকিয়ায় ব্র্যাটিস্লাভার কারখানাগুলোর উৎপাদন চলতি সপ্তাহের মধ্যেই বন্ধ হয়ে যাবে। ইতালির কারখানাগুলো, যেখানে লাম্বোরগিনি সুপার গাড়ি এবং ডুকাটি মোটরসাইকেল তৈরি করা হয়, সেগুলিও বন্ধ হয়ে যাবে। এ বিষয়ে ভক্সওয়াগেনের (ভিএলকেএএফ) প্রধান নির্বাহী হারবার্ট ডাইস জানান, জার্মান ও ইউরোপে থাকা তাদের বেশিরভাগ কারখানাগুলোর আপাতত দুই সপ্তাহের জন্য উৎপাদন স্থগিত করার প্রস্তুতি নিচ্ছে। তিনি বলেন, ‘বিক্রয় পরিস্থিতির বর্তমান তাৎপর্যপূর্ণ অবনতি এবং আমাদের কারখানাগুলোতে যন্ত্রাংশ সরবরাহ করা কঠিন হয়ে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

ভক্সওয়াগেন প্রতিষ্ঠানটির অধীনে স্কোডা, অডি, পোরশে, বুগাটির মতো নামকরা ব্র্যান্ডগুলো রয়েছে। প্রতিষ্ঠানটি ২০১৯ সালে ১০ কোটি ৮ লাখ গাড়ি বিক্রি করেছে। এই সংখ্যা অন্য যে কোনও গাড়ি প্রস্তুতকারকদের চেয়ে বেশি। এই গ্রুপের মোট ৬ লাখ ৬৮ হাজার কর্মী রয়েছে। তাদের ৪৪ শতাংশই জার্মানিতে বাস করে। ভক্সওয়াগেন সংস্থাটি জার্মানির বিশাল উৎপাদন খাতে একটি শীর্ষস্থানীয় শক্তি।

করোনাভাইরাসের প্রভাবে ইউরোপে উৎপাদন বন্ধ করে দেয়া সর্বশেষ সংস্থা হচ্ছে ভক্সওয়াগেন। আঞ্চলিক ও জাতীয় কর্তৃপক্ষ ভ্রমণ ও জনজীবনে কঠোর বিধিনিষেধ আরোপের কারণে সোমবার ফিয়াট ক্রাইস্লার (এফসিএইউ), পিউজিটের মালিক পিএসএ গ্রুপ (পিইউজিওওয়াই) এবং রেনো (আরএনএলএসওয়াই) ইউরোপে তাদের মোট ৩৫ টি উৎপাদনকেন্দ্র বন্ধ করার ঘোষণা দিয়েছে। এই তিন সংস্থা গত বছর মোট ১ কোটি ২০ লাখ গাড়ি বিক্রি করেছিল। ভক্সওয়াগেনের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটাও (টিএম) গত মঙ্গলবার ফ্রান্স এবং পর্তুগালের দুটি কারখানা বন্ধ করার ঘোষণা দিয়েছে।

ইউরোপের উৎপাদন শিল্পের কেন্দ্রে রয়েছে গাড়ি নির্মাণ। ইউরোপীয় অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অনুসারে, প্রায় ১ কোটি ৪০ লাখ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এই শিল্পে জড়িত রয়েছে। উৎপাদন বন্ধ হয়ে গেলে ইউরোপের বাকী অংশের মতো জার্মানির অর্থনীতিও মন্দার দিকে চলে যাবে। সূত্র: সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভক্সওয়াগেন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ