Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দায়িত্বে থাকতে পারবেন ফারমারস ব্যাংকের মাহবুবুল হক

প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ফারমারস ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর অব্যাহতির আদেশ স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে কেন্দ্রীয় ব্যাংকের করা আবেদন নিষ্পত্তি করে গতকাল সোমবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এ আদেশ দেন। একই সঙ্গে বিচারপতি মো: আশফাকুল ইসলামের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে ১৫ ফেব্রæয়ারির মধ্যে এসংক্রান্ত রুলের শুনানি করতে বলেছেন আদালত।
আপিলে হাইকোর্টের আদেশ বহাল থাকায় মাহবুবুল হক চিশতী দায়িত্ব চালিয়ে যেতে পারবেন বলে জানিয়েছেন ফারমারস ব্যাংকের আইনজীবী ব্যারিস্টার এ কে রাশেদুল হক। ঋণ বিতরণে একাধিপত্যের অভিযোগে গত বছরের ১৭ মে ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যানের পদ থেকে চিশতীকে অব্যাহতির চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক। ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে চিশতী হাইকোর্টে রিট করেন। রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ২৭ মে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো: সেলিমের বেঞ্চ রুল জারির পাশাপাশি ওই চিঠির কার্যকারিতা স্থগিত করেন। পরে স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হয়। রুলে অব্যাহতির ওই আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়।
হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে বাংলাদেশ ব্যাংক চেম্বার আদালতে আবেদন নিয়ে গেলে ২৮ জানুয়ারি চেম্বার বিচারপতি বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। এর ধারাবাহিকতায় গতকাল সোমবার আবেদনের ওপর শুনানি হয়।
আদালতে বাংলাদেশ ব্যাংকের পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও আজমালুল হোসেন কিউসি। চিশতীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ। আর ফারমারস ব্যাংকের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার ও ব্যারিস্টার এ কে রাশেদুল হক।
রাশেদুল হক বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের অব্যাহতির আদেশটি আপতদৃষ্টিতে আদালতের কাছে আইনসম্মত মনে হয়নি বলে আপিল বিভাগ ১৫ দিনের মধ্যে হাইকোর্টে মামলাটি শুনানির নির্দেশ দিয়েছেন।’
কার্যক্রম শুরুর তিন বছরের মাথায় ঋণ অনিয়মের ঘটনায় আলোচনায় এসেছে আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীরের মালিকানাধীন ব্যাংকটি। ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যানও মহিউদ্দীন খান। প্রায় ৪০০ কোটি টাকার ঋণ অনিয়মের তথ্য পাওয়ার পর কেন্দ্রীয় ব্যাংক স¤প্রতি সেখানে একজন পর্যবেক্ষক নিয়োগ দেয়। ছয়টি প্রতিষ্ঠানের ঋণের তথ্য গোপন করায় গত ৩ জানুয়ারি ফারমারস ব্যাংককে ১০ লাখ টাকা জরিমানার কথা জানায় কেন্দ্রীয় ব্যাংক। দশ দিনের মধ্যে ওই অর্থ পরিশোধ করতে বলা হয়। তবে জরিমানার আদেশের বিরুদ্ধে ‘রিভিউ’ আবেদন করার সুযোগ দেয়া হয়েছে বেসরকারি ব্যাংকটিকে। ২০১৩ সালের জুনে লাইসেন্স পাওয়া ফারমারস ব্যাংক বর্তমানে ৩৮টি শাখা নিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দায়িত্বে থাকতে পারবেন ফারমারস ব্যাংকের মাহবুবুল হক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ