Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে মাস্ক উধাও

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ১২:০১ এএম

দেশে করোনাভাইরাস রোগী সনাক্তের সংবাদের পর সৈয়দপুর শহরের ফার্মেসী, সার্জিক্যাল ও প্রসাধনী দোকান থেকে মাস্ক উধাও হয়ে গেছে। গত ৪-৫ দিন থেকে সাধারণ মানুষের মধ্যে মাস্ক কেনার হিড়িক পড়েছে। ফলে যাওয়ায় বাজার থেকে উধাও হয়ে গেছে মাস্ক। কিছু অসাধু ব্যবসায়ী দোকানে মাস্ক থাকলেও ৫ থেকে ৬ গুণ দামে মাস্ক বিক্রি করছে। গত বৃহস্পতিবার শহরের ফার্মেসী, সার্জিক্যাল ও প্রসাধনী বিক্রির দোকান ঘুরে এমন চিত্র মিলেছে।
অভিযোগ রয়েছে মুনাফা লুটতে কিছু অসাধু ব্যবসায়ী মাস্ক মজুদ করে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করেছে। এসব ব্যবসায়ীদের কারণে ৫ থেকে ৬ গুণ দামে মাস্ক বিক্রি করছে। এ অবস্থায় প্রতি মুহূর্তে মাস্কের দাম বেড়েই চলেছে। আতঙ্কের কারণে বাধ্য হয়ে বেশি দামে মাস্ক কিনছেন সাধারণ মানুষ।
মাস্ক কিনতে আসা আবু তালেব নামের একজন ক্রেতা বলেন, গত সোমবার আমি একটি মাস্ক ৩০ টাকা দিয়ে কিনেছি। অথচ গত বৃহস্পতিবার একটি মাস্ক কিনতে হয়েছে ৬০ টাকা দামে। তাও বেশ কিছু ফার্মেসী দোকান ঘুরে মাস্ক পেতে হয়েছে। অথচ সপ্তাহ আগে এর আগে মাস্ক-৯৫, পি মাস্ক-৯৫, এন মাস্ক-৯৯, এন মাস্ক-১০০, এয়ার পিউরিফিকেশন মাস্ক ও রেসপ্লো মাস্ক পাওয়া যেত। এখন বাজার থেকে এসব মাস্ক লাপাত্তা হয়ে গেছে। এদিকে, মাস্ক সঙ্কটের পাশাপাশি বাজারে জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার সঙ্কট দেখা দিয়েছে। বাজার এই পণ্যটিও বাড়তি দামে বিক্রি করছে বিক্রেতারা। ফার্মেসী দোকানীরা বলছেন, দেশে করোনা আক্রান্তের খবর জানার পর মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারসহ জীবাণুনাশক পণ্যের বিক্রি বেড়ে গেছে। হ্যান্ড স্যানিটাইজারের চাহিদা বেড়ে যাওয়ায় বাড়তি দামে বিক্রি হচ্ছে পণ্যটি।
বাজারে খোঁজ নিয়ে জানা যায়, ওষুধ প্রশাসন হ্যান্ড স্যানিটাইজারের মূল্য নির্ধারণ করে গণবিজ্ঞপ্তি জারি করলেও তা মানছেন না স্থানীয় অসাধু ওষুধ ব্যবসায়ীরা। বর্তমানে বাজারে ৫ টাকার সাধারণ মাস্ক ২০ টাকায়, ১০ টাকার সার্জিক্যাল মাস্ক ৪০ টাকায় ও ৫০ টাকার ফিল্টার মাস্ক ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে বাড়তি দাম দিয়েও চাহিদামতো মাস্ক পাওয়া যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ