Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

সেই নয়া গ্রহে দিনভর তীব্র লৌহঝড়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

সেখানে সারা দিন বৃষ্টির মতো ঝরে পড়ে লোহা। আর সেই গ্রহ থেকে পৃথিবীতে আলোর রেখার এসে পৌঁছতে সময় লাগে অন্তত ৬৪০ বছর।
এমনই একটি অত্যন্ত উত্তপ্ত গ্রহের সন্ধান পেলেন সুইৎজারল্যান্ডের একদল গবেষক ও জ্যোতির্বিজ্ঞানী। জেনিভা বিশ্ববিদ্যালয়ের ওই জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, ওই গ্রহে প্রচুর পরিমাণে ধাতব উপাদান আছে। যা লোহা বলেই তাঁদের অনুমান। পাশাপাশি তাঁদের দাবি, সৌরমন্ডলে এই বিশালাকার অতি উত্তপ্ত গ্রহের গতিপ্রকৃতি বিশ্লেষণ করে নতুন নতুন বেশ কিছু তথ্য সামনে আসবে।

লোহা ঝরানো ওই গ্রহের নাম ডব্লিউএএসপি-৭৬বি। সেটির গড় তাপমাত্রা ২৪০০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এই তাপমাত্রায় প্রায় সব ধরনের ধাতু গলে বাষ্পীভ‚ত হতে পারে। এই গ্রহে সেটিই হচ্ছে। রাত নামলে আবার সেই লোহা জমাট বাঁধছে। স¤প্রতি বিজ্ঞান পত্রিকা নেচারে নতুন আবিষ্কৃত এই গ্রহের গতিপ্রকৃতি প্রকাশিত হয়েছে।

চিলির আটাকামা মরুভূমিতে ইউরোপিয়ান সাদার্ন অবজারভেটরি (ইএসও) হাই রেজোলিউশন স্পেকট্রোগ্রাফ, এসপ্রেসো থেকেই এই অতিকায় গ্রহের সন্ধান পেয়েছেন ওই জ্যোতির্বিজ্ঞানীরা। তাঁদের অন্যতম মারিয়া রোসা জ্যাপাটেরো ওসোরিও বলেন, ‘আমরা ওই গ্রহের গতিপ্রকৃতি বিশ্লেষণ করে দেখেছি এটির দিনের এবং রাতের চরিত্র পুরোপুরি আলাদা। রাতে কোনও ধাতুর বাষ্প আমাদের চোখে পড়েনি। এর থেকে প্রমাণিত হয় যে অংশে ওই গ্রহের দিন, সেখানে পুরোদমে লৌহবৃষ্টি হচ্ছে। যেখানে রাত সেখানে তা হচ্ছে না। বরং সেখানে জমাট বাঁধছে লোহা।’ সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লৌহঝড়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ