Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে হচ্ছে না দুই আন্তর্জাতিক সংগঠনের সম্মেলন

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীর অভিজাত এলাকা গুলশান ও কিশোরগঞ্জে ঈদের জামাতে জঙ্গি হামলায় বাংলাদেশের নিরাপত্তা নিয়ে শঙ্কায় পড়েছে বিদেশীরা। নিরাপত্তাহীনতার কারণে ঢাকায় ঠিক করা পূর্বনির্ধারিত দু’টি আন্তর্জাতিক সম্মেলন আর বাংলাদেশে হচ্ছে না বলে সূত্র জানিয়েছে। এ সম্মেলন দু’টির তারিখ ও স্থান আগে থেকেই বাংলাদেশে হবে বলে ঠিক করা ছিল।
সূত্র জানিয়েছে, মানিলন্ডারিং নিয়ে কাজ করা এপিজিএমএল ও ইন্টারনেট সেবাদাতাদের সংগঠনের অ্যাপনিক-৪২ এই সম্মেলন দু’টির স্থান ঢাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে। এর মধ্যে এপিজিএমএল-এর সম্মেলনটি নিরাপত্তাজনিত কারণে ঢাকা থেকে যুক্তরাষ্ট্রে সরিয়ে নেয়া হয়েছে। অপর সংস্থাটির সম্মেলন ঢাকায় না হলেও কবে, কোথায় হবে সে বিষয়ে এখনো সিদ্ধান্ত নেয়নি তারা।
সূত্র জানিয়েছে, অবৈধভাবে অর্থ পাচার ও সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধে কাজ করছে দ্য এশিয়া প্যাসিফিক মানিলন্ডারিং গ্রæপ (এপিজিএমএল)। ৪৩টি দেশ আন্তর্জাতিক এ সংস্থাটির সদস্য। সংস্থটির সদস্য দেশগুলোর প্রতিনিধিদের নিয়ে বার্ষিক সভাটি ২৪ থেকে ২৮ জুলাই ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বাংলাদেশও এই সংগঠনের সদস্য। মানিলন্ডারিং বিষয়টি দেখভাল করায় বাংলাদেশ ব্যাংক এ সভার হোস্ট হিসেবে প্রস্তুতি নিয়েছিল। সভায় একটি প্রশিক্ষণ কর্মশালাও রাখা হয়েছিল। সেখানে সদস্য রাষ্ট্রের পাশাপাশি পর্যবেক্ষক সংস্থা মিলিয়ে প্রায় ৩০০ বিদেশী অংশগ্রহণ করার কথা ছিল।
কিন্তু ধারাবাহিক জঙ্গি হামলার পরই ঢাকার নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে পড়ে তারা। এ পরিস্থিতিতে ১১ জুলাই আন্তর্জাতিক এ সংস্থাটি একটি বিবৃতি দিয়ে এ সভাটি ঢাকায় হচ্ছে না বলে জানিয়েছে। সভাটি আগামী সেপ্টেম্বর মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে হবে এবং সভার সময় ও সুনির্দিষ্ট স্থান পরে জানানো হবে বলে জানিয়েছে সংস্থাটি। বাংলাদেশ ব্যাংককেও এখনো স্থান সরানোর কারণ জানায়নি এপিজিএমএল।
অপরদিকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের আন্তর্জাতিক সংগঠনের উদ্যোগে আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিতব্য এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের সম্মেলন অ্যাপনিক-৪২ বাতিল করেছে তাদের সম্মেলনের স্থান। এ সম্মেলনে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রায় ২০০ বিদেশী এক্সপার্টদেরও অংশ নেয়ার কথা ছিল। এজন্য স্থানীয় প্রতিনিধি হিসেবে আয়োজক ছিল ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি)। বাংলাদেশের সংগঠনটি এজন্য দু’টি পাঁচ তারকা হোটেলও বুকিং দিয়েছিল সম্মেলনের স্থান হিসেবে।
সংগঠনটির সেক্রেটারি এমদাদুল হক বলেন, সম্মেলনটি ঢাকায় হচ্ছে না। এবারই প্রথম বাংলাদেশে এই সম্মেলনটি হওয়ার কথা ছিল। গুলশান হামলার পর গত ৭ জুলাই রাতে আমরা সিদ্ধান্তটি জানতে পারি। পরে অ্যাপনিক কর্তৃপক্ষ আমাদের ই-মেইলের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে হচ্ছে না দুই আন্তর্জাতিক সংগঠনের সম্মেলন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ