Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদীগামী টিকিটের হাহাকার

করোনাভাইরাস আতঙ্কে ৯টি ফ্লাইট বন্ধ

শামসুল ইসলাম | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০১ এএম

মাত্র দু’দিনের ব্যবধানে সউদীগামী টিকিটের দাম দ্বিগুণ বেড়েছে। চড়া দামেও টিকিট না পেয়ে সউদী গমনেচ্ছুদের মধ্যে হাহাকার বিরাজ করছে। জনশক্তি রফতানির সর্ববৃহৎ শ্রমবাজার সউদী আরবে বর্তমানে ২০ লক্ষাধিক নারী পুরুষ কর্মী কঠোর পরিশ্রম করে প্রচুর রেমিট্যান্স দেশে পাঠাচ্ছে। ফ্লাইট সঙ্কটের দরুণ প্রায় ৫০ হাজার সউদী গমনেচ্ছুকর্মী বিপাকে পড়েছে। বিএমইটি কর্তৃপক্ষ সউদী গমনেচ্ছুকর্মীদের দ্রুত দেশটিতে পাঠানোর লক্ষ্যে বর্হিগমন ছাড়প্রত্রের প্রতিদিনের ফাইল প্রতিদিনই ছেড়ে দিচ্ছে।

বায়রার ইসির অন্যতম সদস্য মোহাম্মদ আলী রাতারাতি সউদীর টিকিটের দাম দ্বিগুণ বৃদ্ধি পাওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করে বিশেষ ফ্লাইট চালুর মাধ্যমে রেমিট্যান্স যোদ্ধাদের দ্রæত সউদী আরবে পাঠানোর জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন। বায়রা নেতা মোহাম্মদ আলী বলেন, বিমান ও সাউদিয়া এয়ারলাইন্স ফ্লাইট সঙ্কটের অজুহাতে দ্বিগুণ বৃদ্ধি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, করোনাভাইরাসের আতঙ্কে মাস্ক চড়া দামে বিক্রি করলে ভ্রাম্যমান আদালত সরেজমিনে গিয়ে জরিমানাসহ দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিচ্ছে। কিন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সউদী গমনেচ্ছুকর্মীদের ঢাকা রিয়াদ রুটের ওয়ান ওয়ে টিকিট ৩২ হাজার টাকার স্থলে ৪৮ হাজার টাকায় বিক্রি করছে। সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সও একইভাবে সিন্ডিকেট করে টিকিটের দাম দ্বিগুণ বাড়াচ্ছে।
করোনাভাইরাসের আতঙ্কে সউদী গমনেচ্ছু বিভিন্ন ফ্লাইট বন্ধ করা হয়েছে। এ সুযোগে দু’টি এয়ারলাইন্স সউদীগামী কর্মীদের টিকিটের দাম দু’দিনের ব্যবধানে দ্বিগুণ বাড়িয়েছে। ফলে চড়া দামে টিকিট কিনতে সউদী গমনেচ্ছুকর্মীদের নাভিশ্বাস উঠছে। বাড়তি টাকা দিয়েও অনেক কর্মীর ভাগ্যে জুটছে না টিকিট। সউদী থেকে ছুটিতে আসা হাজার হাজার কর্মীরা বিমানের টিকিট না পেয়ে চরম হতাশায় দিন কাটাচ্ছেন। সউদী গমনেচ্ছু বহু কর্মীর ভিসার মেয়াদও শেষ হবার আশঙ্কা দেখা দিয়েছে।

বিএমইটির সূত্র জানায়, নানা কারণে বিভিন্ন দেশে জনশক্তি রফতানি কমছে। গত জানুয়ারি মাসে সউদীসহ বিভিন্ন দেশে ৬৯ হাজার ৯৮৮ জন কর্মী চাকরি লাভ করেছে। ফেব্রুয়ারি মাসে গেছে ৫৯ হাজার ১৩৯ জন কর্মী। গত ১ মার্চ থেকে ৫ মার্চ পর্যন্ত বিভিন্ন দেশে চাকরি নিয়ে গেছে ১৬ হাজার ৭২৪ জন কর্মী। এর মধ্যে শুধু সউদী আরবেই গেছে ১১ হাজার ৬০৪ জন।

আটাবের সাবেক মহাসচিব আসলাম খান রাতে ইনকিলাবকে বলেন, বিমান ও সাউদিয়া এয়ারলাইন্স সউদীগামী কর্মীদের টিকিটের দাম রাতারাতি দ্বিগুণ বাড়িয়ে সাধারণ কর্মীদের ওপর জুলুম করছে। তিনি সউদী গমনেচ্ছু কর্মীদের অনেকেরই ভিসার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। বিমানের ফ্লাইটে সিট নেই বলে কর্মীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করে রেমিট্যান্স যোদ্ধাদের ওপর ষ্টীমরোলার চালানে হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি সউদী গমনেচ্ছুদের জন্য অনতিবিলম্বে অতিরিক্ত বিশেষ ফ্লাইট চালু করার উদ্যোগ নেয়ার লক্ষ্যে সরকারের প্রতি জোর দাবি জানান।

হাবের সাবেক শীর্ষ নেতা ও প্যান ব্রাইট ট্রাভেলসের স্বত্বাধিকারি রুহুল আমিন মিন্টু ইনকিলাবকে বলেন, সউদীর টিকিটের দাম বিশ থেকে ত্রিশ হাজার টাকা বৃদ্ধি পাওয়ায় গরীব কর্মীরা টিকিট কিনতে না পেরে এজেন্সিগুলোর অফিসে কান্না কাটি করছে। তিনি বলেন, বিমানের ঢাকা দাম্মাম রুটের ৩২ হাজার টাকার টিকিট গতকাল গতকাল ৬৪ হাজার টাকা দিয়েও পাওয়া যায়নি। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, রেমিট্যান্স যোদ্ধাদের নিয়ে সরকারের ওপর মহল থেকে শুরু করে সকলেই প্রশংসা করেন। কিন্ত এসব রেমিট্যান্স যোদ্ধাদের বিদেশে যাওয়ার সময়ে টিকিটের দাম গলাকাটা হারে নেয়া হচ্ছে। তিনি সউদী গমনেচ্ছুকর্মীদের যাত্রা সহজতর করণের লক্ষ্যে দ্রæত কার্যকরী পদক্ষেপ নেয়ার ওপর গুরুত্বারোপ করেন।

বিমানের মতিঝিল অফিসের জিএম শামসুল করিম ইনকিলাবকে বলেন, বিমানের টিকিটের চাহিদা বাড়লে ভাড়া বাড়ে। তিনি বলেন, বর্তমানে সউদী থেকে বাংলাদেশে আসার যাত্রী কম। নতুনভাবে বিমানের টিকিটের ভাড়া বাড়েনি বলেও তিনি দাবি করেন। সউদী গমনেচ্ছুকর্মীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ফ্লাইট বৃদ্ধির বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ চিন্তাভাবনা করছে বলেও তিনি উল্লেখ করেন।



 

Show all comments
  • Md Shohel ১১ মার্চ, ২০২০, ১২:১৪ এএম says : 0
    সরকারের নজর দারি করা উচিৎ
    Total Reply(0) Reply
  • আবেদ খান ১১ মার্চ, ২০২০, ৩:১৩ এএম says : 0
    বিমানের টিকিটের চাহিদা বাড়লে ভাড়া কেন বাড়াতে হবে ?
    Total Reply(0) Reply
  • তাইজুল ১১ মার্চ, ২০২০, ৩:১৪ এএম says : 0
    দেশের প্রতিটি ক্ষেত্রে চলছে অরাজকতা
    Total Reply(0) Reply
  • জান্নাতুল নাঈম মনি ১১ মার্চ, ২০২০, ৩:১৪ এএম says : 0
    বিমান ও সাউদিয়া এয়ারলাইন্স সউদীগামী কর্মীদের টিকিটের দাম রাতারাতি দ্বিগুণ বাড়িয়ে সাধারণ কর্মীদের ওপর জুলুম করছে।
    Total Reply(0) Reply
  • কামরুজ্জামান ১১ মার্চ, ২০২০, ৩:১৫ এএম says : 0
    যাদের হাত ধরে দেশে রেমিটেন্স আসছে তাদের সাথে এমন অন্যায় কোন ভাবেই মেনে নেয়া যায় না।
    Total Reply(0) Reply
  • আরাফাত ১১ মার্চ, ২০২০, ৩:১৫ এএম says : 0
    সউদী গমনেচ্ছুদের জন্য অনতিবিলম্বে অতিরিক্ত বিশেষ ফ্লাইট চালু করা হোক
    Total Reply(0) Reply
  • Masum Siddique ১১ মার্চ, ২০২০, ৪:৪৬ এএম says : 0
    এই মহা বিপদএর সময় এভাবে মানুষকে ঠকানো আল্লাহ আরও ভয়ংকর বিপদ নাজিল করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ