Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে শাহ আমানতে এলো থার্মাল স্ক্যানার

করোনাভাইরাস সতর্কতা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১১ মার্চ, ২০২০, ১২:০১ এএম


করোনাভাইরাস মোকাবেলায় আগাম সতর্কতা হিসেবে যে কোনো তথ্য দিতে চট্টগ্রাম জেলার সিভিল সার্জন কার্যালয়ে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। ইতোমধ্যে নিয়ন্ত্রণ কক্ষ কাজ শুরু করেছে।
এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন কার্যালয়ে করোনাভাইরাস বিষয়ে এক জরুরি সভায় মেয়র আ জ ম নাছির উদ্দীন আতঙ্কিত না হয়ে চসিক পরিচালিত হাসপাতাল ও ওয়ার্ড স্বাস্থ্য কেন্দ্রসমূহে দায়িত্বরত চিকিৎসকের পরামর্শ নেয়ার আহŸান জানিয়েছেন।
জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি করোনা সম্পর্কিত কোনো তথ্য জানতে চাইলে বা কোনো সাহায্য সহযোগিতা চাইলে ০৩১-৬৩৪৮৪৩ নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ জানিয়েছেন।
গতকাল (মঙ্গলবার) বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে করোনাভাইরাস বিষয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় এ রোগ মোকাবেলায় কী করণীয় হতে পারে এবং কী প্রস্তুতি রয়েছে তা আলোচনা হয়। সভায় জানানো হয়, এখন পর্যন্ত চট্টগ্রামে কোনো করোনা রোগী এবং সন্দেহজনক কাউকে পাওয়া যায়নি। চট্টগ্রামে করোনা মোকাবেলায় তিন হাসপাতালে আইসোলেশন বেড খোলা হয়েছে।
এছাড়া কোয়ারেন্টাইনের জন্য দু’টি স্কুলে প্রস্তুতির কাজ চলছে। এর পাশাপাশি বিমানবন্দর ও সমুদ্রবন্দরে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা রাখা হয়েছে।
চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে স্থাপন করা হয়েছে নতুন থার্মাল ইমেজ ডিটেকশন স্ক্যানার। এর ফলে আন্তর্জাতিক ফ্লাইটে আসা যাত্রীরা এ স্ক্যানারের ক্যামেরার সামনে দিয়ে হেঁটে গেলেই জ্বর আছে কিনা শনাক্ত করা যাবে সহজেই। করোনা প্রতিরোধে এতদিন ইনফ্রারেড হ্যান্ডহেল্ড থার্মোমিটার দিয়ে জ্বর মাপা হয়েছিলো।
গতকাল সকালে ফ্লাইটে নতুন ২টি স্ক্যানার শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেছে বলে বিমানবন্দর সূত্রে জানা গেছে। এরপর শাহ আমানত বিমানবন্দরের জন্য বরাদ্দ দেয়া নতুন স্ক্যানার সচল করার কাজ শুরু করে কারিগরি টিম। অপরদিকে চট্টগ্রাম সমুদ্রবন্দরের জন্য পাঠানো থার্মাল স্ক্যানার পুনরায় ঢাকা নিয়ে যাওয়া হয়।
চট্টগ্রাম স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, গত ১ ফেব্রæয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত দেশের প্রধান সমুদ্রবন্দর চট্টগ্রাম এবং শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের প্রায় ৪৫ হাজার জনকে করোনাভাইরাস সম্পর্কিত সতর্কতামূলক পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে শাহ আমানত বিমানবন্দরের ৪০ হাজার ৩শ ৯০ জন যাত্রী এবং চট্টগ্রাম বন্দরে আগত বিদেশী জাহাজসমূহের সাড়ে ৪ হাজার নাবিক। তবে এদের কারও দেহে করোনাভাইরাসের উপসর্গ পাওয়া যায়নি। কোয়ারেন্টাইনেও পাঠাতে হয়নি। এরপরও ঝুঁকিপূর্ণ ঘোষিত ৬ দেশ থেকে আসা যাত্রীদের নাম-ঠিকানা, মোবাইল নম্বর সংগ্রহ করে তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্মীরা।
চট্টগ্রাম বন্দর ও বহির্নোঙরে আমদানি পণ্যবোঝাই জাহাজ নিয়ে আগত বিশেষ করে চীনসহ করোনা সংক্রমিত দেশগুলোর নাবিকদের স্বাস্থ্যগত পরীক্ষার জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) আগে থেকেই একটি বিশেষায়িত অ্যাম্বুলেন্স নৌযান নিয়োজিত রেখেছে। চট্টগ্রাম বন্দর হাসপাতালের মাধ্যমে এটি পরিচালিত হচ্ছে।
চসিকের জরুরি সভা
করোনাভাইরাস সংক্রান্ত বিষয়ে এক জরুরি সভা গতকাল চসিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। স্বাস্থ্যসেবায় নিয়োজিত চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীর পরামর্শ অনুসরণ করে নিরাপদ থাকাই উত্তম পন্থা। এছাড়া অসুস্থবোধ করলে বাড়িতে অবস্থান করা, জনাকীর্ণ স্থানে সতর্ক থেকে মাস্ক ব্যবহার করা, শিশু, বৃদ্ধ ও ক্রণিক রোগীদের অধিকতর সতর্ক রাখা এবং নিজেকে নিরাপদ রাখতে বিদেশ ভ্রমণ না করাই শ্রেয় বলে সিটি মেয়র উল্লেখ করেন।
সভায় চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার সেলিম আকতার চৌধুরী, প্রধান হিসাবরক্ষন কর্মকর্তা মোহাম্মদ সাইফুদ্দিন, সিটি মেয়রের একান্ত সচিব মো. আবুল হাসেম, প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. শফিকুল মান্নান সিদ্দিকী প্রমুখ।
রসায়ন অলিম্পিয়াড স্থগিত
করোনাভাইরাসের কারণে মুজিববর্ষের জনসমাবেশের আনুষ্ঠানিতা সীমিত করায় বাংলাদেশ অলিম্পিয়াডের প্রতিযোগিতা স্থগিত করা হয়েছে। গতকাল চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডের চট্টগ্রাম আঞ্চলিক কমিটির আহŸায়ক প্রফেসর ড. মোহাম্মদ জামালউদ্দিন আহমদ সম্মেলন স্থগিতের ঘোষণা দেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ