Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনার প্রভাবে বাংলাদেশের সব ম্যাচ স্থগিত

কাতার বিশ্বকাপ বাছাই

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২০, ৯:০৩ পিএম

বিশ্বব্যাপী আতঙ্ক করোনাভাইরাসের প্রভাবে কাতার বিশ্বকাপ বাছাই ও চীন এশিয়ান কাপ বাছাই রাউন্ড-২ এ বাংলাদেশের সব ম্যাচ স্থগিত ঘোষণা করেছে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি)। বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার নির্দেশেই সোমবার এএফসি মার্চ ও জুনের নির্ধারিত বাছাই পর্বের ম্যাচগুলো স্থগিতের সিদ্ধান্ত জানিয়েছে সংশ্লিষ্ট দেশগুলোকে। এদিন এএফসির নির্দেশনা পেয়ে মিডিয়াকে এ তথ্য নিশ্চিত করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ। তিনি বলেন,‘বিষয়টি নিয়ে ক’দিন ধরেই অনেক কথা চলছিল। কিন্তু আমরা চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারছিলাম না। ফিফা ও এএফসির নির্দেশনার জন্য অপেক্ষায় ছিলাম। সেটা আজ (গতকাল) পেয়েছি। করোনাভাইরাসের কারণে তারা আমাদেরকে মার্চ থেকে জুন পর্যন্ত ম্যাচগুলো স্থগিত করতে বলেছে। আমরাও তাদের সঙ্গে একমত হয়ে সিদ্ধান্ত মেনে নিয়েছি। ম্যাচগুলো কবে হবে, তা পরে জানিয়ে দেবে এএফসি।’

কাতার বিশ্বকাপ বাছাই ও চীন এশিয়ান কাপ বাছাইয়ের রাউন্ড-২ এ ২৬ মার্চ ঘরের মাঠে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল আফগানিস্তান। ম্যাচটি সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এছাড়া ৩১ মার্চ দোহায় স্বাগতিক কাতারের বিপক্ষে, ৪ জুন ঢাকায় ভারত ও ৯ জুন ওমানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচগুলো ছিল।

করোনাভাইরাসের কারণে ম্যাচগুলো স্থগিত করলেও ফিফা এবং এএফসি সংশ্লিষ্ট দেশগুলোর ওপর কিছু সিদ্ধান্ত ছেড়ে দিয়েছে। দুই দেশ পারস্পরিক সমঝোতার ভিত্তিতে ম্যাচ খেলতে চাইলে নির্ধারিত তারিখেই খেলতে পারবে। তবে অবশ্যই সংশ্লিষ্ট ওই দুই দেশকে খেলোয়াড়দের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে দেখতে হবে। তবে বাফুফে এই আতঙ্কের মধ্যে ম্যাচ না চালানোর পক্ষে। তাই সব খেলা স্থগিতের ঘোষণা তারাও দিয়েছে ।

এদিকে করোনাভাইরাস আতঙ্কে বাছাই পর্বের ম্যাচগুলো স্থগিতের ঘোষণায় স্বস্তি প্রকাশ করেছেন বাংলাদেশ জাতীয় দলের ব্রিটিশ কোচ জেমি ডে। তিনি বলেন, ‘সবকিছুর আগে খেলোয়াড় ও মানুষের স্বাস্থ্য আর নিরাপদের বিষয়টি দেখা প্রয়োজন সংশ্লিষ্টদের। ফিফা এবং এএফসি বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখেছে বলে আমি তাদের ধন্যবাদ জানাই। এখন আমরা নতুন সিডিউলের জন্য অপেক্ষা করবো।’

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের ‘ই’ গ্রুপে চার ম্যাচে তিন হার ও এক ড্রতে মাত্র ১ পয়েন্ট পেয়ে তালিকায় সবার শেষে রয়েছে বাংলাদেশ।



 

Show all comments
  • shafiq talukdar ১০ মার্চ, ২০২০, ৭:১৩ এএম says : 0
    valo
    Total Reply(0) Reply
  • shafiq talukdar ১০ মার্চ, ২০২০, ৭:১৪ এএম says : 0
    assa
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ