Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশ্বের ইতিহাসে ঐতিহাসিক ৭ই মার্চের মতো ভাষণ আর দ্বিতীয়টি নেই : ডা. কনক কান্তি বড়ুয়া

বিএসএমএমইউ’র বঙ্গবন্ধুর ম্যূরালে শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২০, ৬:৫৯ পিএম

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ ৭ই মার্চ উপলক্ষে শনিবার (৭ই মার্চ) সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের নীচে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়ার নেতৃত্বে শ্রদ্ধা জানানো হয়েছে। এ সময় প্রো-ভিসি, কোষাধ্যক্ষ, ডীন, রেজিস্ট্রার, প্রক্টর, পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, অফিস প্রধান, শিক্ষক, ছাত্রছাত্রী, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট ও কর্মচারীরা পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়াসহ প্রো-ভিসি প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদার, প্রো-ভিসি প্রফেসর ডা. সাহানা আখতার রহমান, প্রো-ভিসি প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডীন ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ডা. জুলফিকার রহমান খান, শিশু অনুষদের ডীন প্রফেসর ডা. চৌধুরী ইয়াকুব জামাল, রেজিস্ট্রার প্রফেসর ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, গ্রন্থাগারিক প্রফেসর ডা. মো. হারিসুল হক, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল এ কে মাহবুবুল হক, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ডা. জিল্লুর রহমান ভূঁইয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রফেসর কনক কান্তি বড়–য়া বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী মুজিব শতবর্ষ শুরু হবে ১৭ মার্চ। তাই ঐতিহাসিক ৭ই মার্চে আমাদেরকে আরো বেশি করে মুজিব আদর্শ ও চেতনায় উজ্জীবিত হতে হবে। ঐতিহাসিক ৭ই মার্চ মুক্তির লক্ষ্যে জেগে উঠার দিন। তিনি বলেন, জাতিসংঘের ইউনেস্কোর ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজ এর অংশ হিসেবে অর্থাৎ বিশ্ব ঐতিহ্য দলিল হিসেবে স্বীকৃতি পাওয়া বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ সাড়ে সাত কোটি বাঙালিকে মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে মন্ত্রমুগ্ধের মতো উদ্বুদ্ধ করেছিল। বিশ্বের ইতিহাসে ঐতিহাসিক ৭ই মার্চের মতো ভাষণ আর দ্বিতীয়টি নেই। ঐতিহাসিক ৭ই মার্চের প্রেরণা নিয়ে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে ও বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে প্রত্যেককে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য সুষ্ঠু ও সুন্দরভাবে পালনের মাধ্যমে অবশ্যই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ