Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডিএনসিসি-ডিএসসিসি’র অভিযান

অবৈধ স্থাপনা উচ্ছেদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২০, ১২:০২ এএম

রাজধানীর ফুলবাড়িয়া নগরভবনের আশপাশের এলাকা, জাতীয় প্রেসক্লাব, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বনানীর বিভিন্ন এরাকায় ভ্রাম্যমান অভিযান পরিচালনা করেছে ঢাকা উত্তর (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। গতকাল বৃহস্পতিবার ডিএনসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট জিনিয়া জিন্নাত ও ডিএসসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এএইচ ইরফান উদ্দিন আহমেদের নেতৃত্বে ফুটপথ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও পরিবেশ দূষণ রোধে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় ফুটপাতের ওপর অবৈধভাবে নির্মিত বিভিন্ন কাঁচা-পাকা দোকানসহ তিন শতাধিক টং দোকান উচ্ছেদ, বিভিন্ন অপরাধে চারজনকে পাঁচদিন করে বিনাশ্রম কারাদÐ, মালামাল জব্দ ও ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নগরভবন, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, প্রেসক্লাবসহ ওই এলাকার বিভিন্ন রাস্তার ফুটপাতে অবৈধ দোকান উচ্ছেদে অভিযান পরিচালনা করেছে ডিএসসিসি। এসময় উচ্ছেদ করা হয় ফুটপাতের ওপর নির্মিত বিভিন্ন কাঁচা-পাকা দোকানসহ শতাধিক টং দোকান।

অভিযানে নেতৃত্ব দেওয়া ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট এবং ডিএসসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এএইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, নিরাপদ ও সুন্দর ফুটপাত আমাদের সবার একটি অধিকারের মতো। আমরা সবাই আমাদের শহরের ফুটপাতগুলো খোলামেলা দেখতে চাই। তাই এ অভিযানে ফুটপাতের ওপর নির্মিত বিভিন্ন ভাসমান দোকান, টং দোকান এবং বিভিন্ন স্থাপনা উচ্ছেদ করা হচ্ছে। তিনি আরও বলেন, কোনো অবস্থাতেই ফুটপাতে দোকান বা অবৈধ স্থাপনা রাখা যাবে না। এ উচ্ছেদ অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।
এদিকে অবৈধ স্থাপনা, ফুটপাত দখল ও পরিবেশ দূষণ রোধে অভিযান পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ভ্রাম্যমাণ আদালত। গতকাল বৃহস্পতিবার রাজধানীর বনানী কাঁচাবাজার ও সংলগ্ন এলাকায় এ অভিযান পরিচালনা করেন ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট জিনিয়া জিন্নাত।

অভিযান চলাকালীন বনানী থানাধীন বনানী সুপার মার্কেট ও কাঁচাবাজার এলাকায় স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী ফুটপাতে নির্মিত স্থায়ী-অস্থায়ী প্রায় ২০০ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। অবৈধভাবে ফুটপাত দখল করে ফল, সংবাদপত্র ও খাবার দোকান দেয়ায় চারজনকে পাঁচদিন করে বিনাশ্রম কারাদÐ দেয়া হয়। পাশাপাশি একজনকে ২০ হাজার টাকা জরিমানা এবং তাদের মালামাল জব্দ করা হয়। বনানী সুপার মার্কেটের পাশে ইউনাইটেড গ্রæপ কর্তৃক পরিবেশ ও বায়ুদূষণ এবং অবৈধভাবে রাস্তা- ফুটপাত দখল করে ভবন করায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী ২৫০টিরও অধিক ইংরেজিতে লিখিত সাইনবোর্ড, বিজ্ঞাপন, ব্যানার ও ফেস্টুন উচ্ছেদপূর্বক বাংলা ভাষায় লেখার নির্দেশনা দেয়া হয়। এ সময় দুই ট্রাক অবৈধ মালামাল জব্দ করা হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অভিযান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ