Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্প-বারাদার ফোনালাপের পর তালেবানের হামলা, ২০ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২০, ৪:০৯ পিএম

আফগানিস্তানে তালেবানের হামলায় দেশটির ২০ জন সেনা ও পুলিশ সদস্য নিহত হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবান নেতা মোল্লা আবদুল গানি বারাদারের সঙ্গে ফোনালাপের ঘণ্টা কয়েক পর এ হামলার ঘটনা ঘটে। খবরে বলা হয়, গতকাল মঙ্গলবার (০৩ মার্চ) শেষ রাতে এ হামলা হয়। এতে দেশটির ২০ সেনা ও পুলিশ সদস্য নিহত হয়েছেন।
আফগানিস্তানের কুন্দুজে কমপক্ষে তিনটি সেনাছাউনিতে তালেবানের হামলায় অন্তত ২০ জন সেনা ও পুলিশ সদস্য নিহত হয়েছে। ইমাম সাহিব জেলায় এসব হামলা চালানো হয়। আজ বুধবার বার্তা সংস্থা এএফপির খবরে এসব তথ্য জানানো হয়। আফগানিস্তান সফর শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, বিদ্রোহী নেতাদের সঙ্গে খুব ‘ভালো আলাপ’ হয়েছে। এরপরই এ হামলার ঘটনা ঘটে।
আফগানিস্তানের প্রভিন্সিয়াল কাউন্সিলের সদস্য শফিউল্লাহ আমিরি বলেন, কুন্দুজের ইমাম সাহিব জেলার তিনটি সেনাছাউনিতে তালেবান যোদ্ধারা হামলা চালায়। ওই হামলায় ১০ সেনা ও ৪ পুলিশ সদস্য নিহত হন।
গতাকল মঙ্গলবার রাতে তালেবানরা কেন্দ্রীয় উরুজগান রাজ্যে পুলিশের ওপর হামলা চালায়। গভর্নরের মুখপাত্র জেরগাই এবাদি এএফপিকে বলেছেন, দুর্ভাগ্যবশত ওই হামলায় ৬ পুলিশ সদস্য নিহত ও ৭ জন আহত হয়েছেন।
সম্প্রতি আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যদের ওপর ধারাবাহিকভাবে হামলা বাড়িয়েছে তালেবান। তবে দোহায় যুক্তরাষ্ট্র এবং তালেবানের মধ্যে ঐতিহাসিক চুক্তি হওয়ার পর এটিই প্রথম হামলার ঘটনা।



 

Show all comments
  • আল আমিন হোসাই ৪ মার্চ, ২০২০, ৪:৫৬ পিএম says : 0
    আমি মনে করি যুক্তরাষ্ট্রের সকল সেনা ফিরে নেওয়া উচিৎ এবং তালেবানদের সুযোগ দেওয়া উচিৎ তাদের দেশ যেন ভালভাবে সঠিক ভাবে এগিয়ে নিতে পারে
    Total Reply(0) Reply
  • Ala uddin ৪ মার্চ, ২০২০, ৫:১৬ পিএম says : 0
    তালেবান কি হামলার কথা স্বীকার করেছেন? এখানে অন্য কেউ ও করতে পারে এ কাজ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প-বারাদার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ