Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এশিয়া কাপ অনিশ্চিত তামীমের

প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী, কক্সবাজার থেকে : এশিয়া কাপের গত আসরে এশিয়া কাপের দল থেকে ছিটকে পড়েছিলেন বাঁ হাতি ওপেনিং ব্যাটসম্যান তামীম ইকবাল। ইনজুরির কারণে বাদ পড়েছিলেন সেবার এশিয়া কাপের দল থেকে তামীম, তার অভাবটা ভালই টের পেয়েছে বাংলাদেশ দল। আগামী ২৪ ফেব্রæয়ারী থেকে অনুষ্ঠেয় এশিয়া কাপও মিস করছেন তামীম। তবে ইনজুরি নয়, এবার কারণ অন্য। আগামী ২৪ ফেব্রæয়ারী শের-ই-বাংলা স্টেডিয়ামে এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে ভারতের বিপক্ষে, সেই দিনই তার স্ত্রী আয়েশার কোলজুড়ে আসার কথা প্রথম সন্তান। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে ৪ দিনের (২৩ জানুয়ারী থেকে ২৭ জানুয়ারী) ছুটি নিয়ে নিজেই থাইল্যান্ডের ব্যাংককের একটি হাসপাতালে সন্তানসম্ভবা স্ত্রীকে ভর্তি করে সেই হাসপাতাল থেকেই প্রথম সন্তান আগমনের সম্ভাব্য তারিখ জেনেছেন তামীম। যুক্তরাষ্ট্রে প্রথম সন্তান ভূমিষ্ঠ হওয়ার আগাম খবর পেয়ে সাকিব আল হাসান গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের মাঝপথে ঢাকা থেকে গেছেন উড়ে। এবার অনাগত প্রথম সন্তানের মুখ দর্শনে অধীর আগ্রহে তাকিয়ে থাকা তামীম মিস করছেন এশিয়া কাপ। নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির এক বিশ্বস্ত সূত্র জানিয়েছে তাÑ ‘তামীমের স্ত্রীর সন্তান ভূমিষ্ঠ হওয়ার সম্ভাব্য তারিখ ২৪ ফেব্রæয়ারী। তামীম তা জানিয়ে দিয়েছে। এক-দুই দিন আগে-পরে ওর সন্তান পৃথিবীতে এলেও প্রথম ম্যাচ তো বটেই, এশিয়া কাপে বাংলাদেশের অন্য ম্যাচগুলোও আদৌ খেলতে পারবে কি না, তা নির্ভর করছে তামীমের সিদ্ধান্তের উপর। আমরা আপাতত এশিয়া কাপে তামীমের খেলার তেমন সম্ভাবনা দেখছি না।’ ভারতের বিপক্ষে পরিসংখ্যানটা দারুণ তামীমেরÑ১৭ ম্যাচে ফিফটি ৬টি। এই প্রতিপক্ষের বিপক্ষে নিজের অভিষেক থেকেই তামীম ধারাবাহিক। ভারতের বিপক্ষে বাংলাদেশের ৫ জয়ের ৪টিতে অবদান রাখা তামীমের সম্ভাব্য শূন্যতা তাই এখন থেকেই ভাবাচ্ছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্টকে।
এশিয়া কাপে বাংলাদেশের লীগ রাউন্ডের ম্যাচগুলো ২৪, ২৬, ২৮ ফেব্রæয়ারী এবং ২ মার্চ। আগামী ৬ মার্চ এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ উঠলে ধর্মশালায় টুয়েন্টি-২০ বিশ্বকাপকে সামনে রেখে জিম্বাবুয়ের বিপক্ষে ৩ মার্চ এবং হংকংয়ের বিপক্ষে ৫ মার্চে নির্ধারিত ২টি ওয়ার্ম আপ ম্যাচের একটিও খেলতে পারবে না। বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান নির্বাচক ফারুক আহমেদ অবশ্য এই দু’টি ওয়ার্ম আপ ম্যাচ নিয়ে ভাবছেন না। বরং এশিয়া কাপে খেলাকেই টুয়েন্টি-২০ বিশ্বকাপের আদর্শ অনুশীলনের সুযোগ বলে মনে করছেনÑ ‘এশিয়া কাপের ফাইনালে না উঠলে আমরা একটি ওয়ার্ম আপ ম্যাচ পাব। কিন্তু ফাইনালে উঠলে ১টি ওয়ার্ম আপ ম্যাচও পাব না। তাতে সমস্যা নেই। এশিয়া কাপটাই তো আমাদের কাছে টুয়েন্টি-২০ বিশ্বকাপের সবচেয়ে বড় প্রস্তুতির মঞ্চ।’
এদিকে দুবাইয়ে আগামী ৪ ফেব্রæয়ারী থেকে অনুষ্ঠেয় পাকিস্তান সুপার লীগে (পিএসএল) বিক্রি হওয়া চার বাংলাদেশীর মধ্যে বিস্ময় কাটার মাস্টার মুস্তাফিজুরকে ওই লীগে খেলতে অনাপত্তিপত্র দেয়নি বিসিবি। জিম্বাবুয়ের বিপক্ষে টুয়েন্টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে বাঁ হাতের শোলডারে চোট পাওয়ায় মুস্তাফিজুরকে বিশ্রামে রাখতে পিএসএলএ খেলতে অনুমতি দেয়নি বিসিবি। লাহোর কোয়ালান্ডার্সে বাংলাদেশী মুদ্রায় ৪০ লাখ টাকায় বিক্রি হওয়া এই বাঁ হাতি পেস বোলারের আর্থিক ক্ষতিপূরণ পুষিয়ে দেয়ার কথাও গুরুত্ব দিয়ে ভাবছে বিসিবি। পিএসএলএ খেলতে অনাপত্তিপত্র পেয়েছেন সাকিব, তামীম, মুশফিকুর। তবে এখানেও শর্ত জুড়ে দিয়েছে বিসিবি। ২৩ ফেব্রæয়ারী শেষ হবে পিএসএল, তবে ফাইনাল পর্যন্ত থাকা চলবে না এই তিন ক্রিকেটারকে। যে করেই হোক ঢাকায় ফিরে আসতে হবে এই তিন ক্রিকেটারকে ১৮ ফেব্রæয়ারীর মধ্যেই। ওই তিন ক্রিকেটারকে বিসিবির দেয়া অনাপত্তিপত্রে (এনওসি) এটাই আছে। ফলে পিএসএল’র লীগ রাউন্ডের পর আর কোন ম্যাচ খেলার সুযোগ নেই এই তিন ক্রিকেটারের। তিনটি কোয়ালিফাইং ফাইনাল এবং ফাইনাল না খেলেই দুবাই থেকে ফিরে আসতে হবে তাদেরকে ঢাকায়। বিসিবির অনাপত্তিপত্র পেয়ে সোমবার (১ ফেব্রæয়ারী) পেশোয়ার জালমিতে খেলতে দুবাইয়ে উড়ে গেছেন তামীম। মঙ্গলবার (২ ফেব্রæয়ারী) করাচী কিংসে যোগ দিয়ে দুবাইয়ের ফ্লাইট ধরার কথা সাকিব, মুশফিকুরের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়া কাপ অনিশ্চিত তামীমের

২ ফেব্রুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ