Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রকে রাশিয়ার পাল্টা জবাব দুই মার্কিন কূটনীতিক বহিষ্কার

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ওয়াশিংটন রাশিয়ার দুই দূতাবাসকর্মীকে দেশত্যাগের নির্দেশ দেয়ার পর রাশিয়াও যুক্তরাষ্ট্রের দুই কূটনীতিককে বহিষ্কার করেছে। গত শনিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ওয়াশিংটনের অবন্ধুত্বসুলভ আচরণের পর তারাও জুনে দুই মার্কিন কূটনীতিককে বহিষ্কার করেছে। রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, নিজেদের কূটনীতিক পরিচয়ের সঙ্গে বেমানান কার্যকলাপের জন্য মস্কোতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের দুইকর্মীকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কার হওয়া দুই কূটনীতিকের একজন মস্কোয় যুক্তরাষ্ট্রের দূতাবাসের প্রবেশমুখে এক রুশ পুলিশের সঙ্গে মারামারিতে জড়িয়ে পড়েন। অন্যজন সিআইএ’র এজেন্ট। এর আগে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, মস্কোয় যুক্তরাষ্ট্রের দূতাবাসের কাছে এক রুশ পুলিশ একজন মার্কিন কূটনীতিকের ওপর হামলা করে। যার পরিপ্রেক্ষিতে তারা ওয়াশিংটনে অবস্থিত রাশিয়ার দুই দূতাবাসকর্মীকে দেশত্যাগের নির্দেশ দেয়। বিবিসি, রয়টার্স।

ইরাক যুদ্ধ ছিল বেআইনি ব্লেয়ারের সহকারী
ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ারের সহকারী জন প্রেসকট বলেছেন, ২০০৩ সালে ইরাক যুদ্ধে যোগ দিয়ে ব্রিটেন আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছিল। ইরাকে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসন শুরু বিষয়ে চিলকোট রিপোর্ট প্রকাশের কয়েকদিন পর জন প্রেসকট এ কথা বললেন। চিলকোট রিপোর্টে বলা হয়েছে, ইরাক যুদ্ধ শুরুর আট মাস আগে টনি ব্লেয়ার সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশকে সামরিক আগ্রাসনে অংশ নেয়ার জন্য প্রতিশ্রুতি দিয়েছিলেন। ব্রিটিশ-মার্কিন আগ্রাসনে ইরাকে অন্তত দশ লাখ মারা গেছে। ইরাক আগ্রাসনে অংশ নেয়ার জন্য ওই রিপোর্টে টনি ব্লেয়ারের তীব্র সমালোচনা করা হয়েছে। এ প্রসঙ্গে প্রেসকট বলেন, ২০০৪ সালে জাতিসংঘ মহাসচিব কফি আনান বলেছিলেন ইরাকে সরকার পরিবর্তনের জন্যই দেশটিতে আগ্রাসন চালানো হয়েছে; সে কারণে এ যুদ্ধ সম্পূর্ণ অবৈধ। গভীর দুঃখ ও ক্ষোভ নিয়ে আমি এখন বলতে পারি- কফি আনানই সঠিক ছিলেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রকে রাশিয়ার পাল্টা জবাব দুই মার্কিন কূটনীতিক বহিষ্কার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ