Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ডালাসের হত্যাকান্ডের ঘটনায় প্রচার বাতিল হিলারি-ট্রাম্পের

শ্বেতাঙ্গদের হত্যা করতে চেয়েছিল ডালাসের বন্দুকধারী : পুলিশ-প্রধান

প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ডালাসে পুলিশ অফিসারদের ওপর ¯œাইপারদের গুলি চালানোর ঘটনায় নিজেদের প্রচারসভা বাতিল করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদপ্রার্থী দুই প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট হিলারি ক্লিনটন ও রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। গত শুক্রবার সকালে ডালাসে প্রচারের কথা ছিল হিলারি ক্লিনটনের। ডালাসের খবর শোনামাত্র ই-মেলের মাধ্যমে হিলারির পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়, তিনি তার প্রচারাভিযান আপাতত বাতিল করছেন। সেখানে হিলারির সঙ্গে হাজির থাকার কথা ছিল মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাডেনেরও। কবে হিলারি ফের সেখানে প্রচারে যাবেন তা জানা যায়নি।
অন্যদিকে, লস এঞ্জেলস থেকে ট্রাম্পেরও ডালাসে যাওয়ার কথা ছিল প্রচারের জন্যই। ঘটনার কথা শোনামাত্র তিনিও জানিয়ে দেন প্রচার মুলতবির কথা। গত বৃহস্পতিবার রাতে টেক্সাসের ডালাসে শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে দুই কৃষ্ণাঙ্গ অ্যালটন স্টারলিং ও ফিলান্ডো কাস্টিলের মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিল চলাকালীনই কর্তব্যরত পুলিশ কর্মীদের লক্ষ্য করে গুলি চালায় ¯œাইপাররা। ঘটনায় মারা যান পাঁচ পুলিশ কর্মী, আহত হন সাতজন। হত্যাকারীদের খুঁজে বের করতে শুরু হয় ব্যাপক অভিযান। ¯œাইপারদের নিকেশ করতে সমর্থ হয়েছে পুলিশ। তাদের একজন আত্মহত্যা করে। অপর খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রের ডালাস শহরে বন্দুকধারীদের গুলিতে অন্তত পাঁচজন পুলিশ নিহত হওয়ার পর ওই শহরের পুলিশ প্রধান বলছেন, এ ঘটনার প্রধান সন্দেহভাজন ব্যক্তির লক্ষ্য ছিল বিশেষ করে শ্বেতাঙ্গ অফিসারদের হত্যা করা। সংবাদ মাধ্যম বলছে, এই লোকটির নাম মাইকা জনসন এবং পুলিশের সাথে সংঘর্ষে ইতোমধ্যেই তার মৃত্যু হয়েছে। তিনি একসময় সেনাবাহিনীতে ছিলেন। কয়েক দিন আগে পুলিশের হাতে একজন কৃষ্ণাঙ্গ নিহত হওয়ার ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে ব্যাপক বিতর্ক সৃষ্টি হওয়ার পরই এ ঘটনা ঘটল। ওই ঘটনার প্রতিবাদে একটি বিক্ষোভের সময় রাস্তার ওপরই পুলিশের ওপর গুলি চালানো হয় যাতে আরো সাতজন পুলিশসহ অন্তত ৯ জন আহত হয়। ডালাসের পুলিশ প্রধান ডেভিড ব্রাউন দাবি করছেন, এই বন্দুকধারীকে আত্মসমর্পণ করানোর জন্য একজন মধ্যস্থতাকারীর মাধ্যমে আলোচনা চলছিল। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডালাসের হত্যাকান্ডের ঘটনায় প্রচার বাতিল হিলারি-ট্রাম্পের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ