Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা আতঙ্কে ধস বিশ্ব শেয়ার বাজারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৪ এএম

করোনা আতঙ্কের থাবা এবার শেয়ার বাজারেও। মারণ ভাইরাসের আতঙ্কের জেরে শুক্রবার ধস নামল ভারতের শেয়ার বাজারে। বিশ্বের বাজারে প্রভাবের জেরে এদিন রেকর্ড ১,০৮৩.৮৫ পয়েন্ট পড়ে সেনসেক্স। দিনের শুরুতে প্রায় হাজার পয়েন্ট পড়ে সেনসেক্স দাঁড়ায় ৩৮,৬৬১.৮১ পয়েন্টে। নিফটিও ৩১২ পয়েন্ট পড়ে দাঁড়ায় ১১,৩২১.৩০ পয়েন্টে। ২০১১ সালের পর বিশ্বের বাজারে প্রভাবের জেরে একদিনে এমন রেকর্ড পতন হল ভারতীয় শেয়ার বাজারে।

শেয়ার বাজার বিশেষজ্ঞরা এই দিনকে ‘ব্ল্যাক ফ্রাইডে’ হিসাবে চিহ্নিত করেছেন। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে নোভেল করোনাভাইরাস। করোনা জুজতে ত্রস্ত চিন-সহ বিশ্বের একাধিক দেশ। মধ্যপ্রাচ্য ছাড়িয়ে ইউরোপেও থাবা বসিয়েছে করোনাকরোনার জেরে মার্কিন সূচক ডাউ জোনস পড়েছে ১,১৯০ পয়েন্ট। জার্মানি, জাপানের শেয়ার বাজারেও ধস নেমেছে। বিশ্বের প্রায় সব দেশের শেয়ার বাজারেই প্রভাব পড়েছে করোনা ভাইরাস আতঙ্কের।

শেয়ার বিশেষজ্ঞরা বলছেন, ২০০৮ সালের অক্টোবর মাসের পর আর্থিক মন্দা ছাড়া এমন রেকর্ড পতন লক্ষ্য করা যায়নি বিশ্বের বাজারে। উল্লেখ্য, বিশ্বের প্রায় ৫০টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। শুধুমাত্র চিনেই মৃত্যু হয়েছে আড়াই হাজারেরও বেশি মানুষের। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৭ হাজার ৬৫৮ জন। অন্যদিকে দক্ষিণ কোরিয়ায় এই মারণ ভাইরাসের বলি হয়েছেন ১১ জন। নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুই ইটালীয় নাগরিকের মৃত্যুর পর অন্তত ৫০ হাজার নাগরিককে গৃহবন্দি করে ফেলেছে সে দেশ।
সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

২৮ ফেব্রুয়ারি, ২০২২
২৫ জানুয়ারি, ২০২২
৪ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ