Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার সাগর-সোনিয়া

প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ব্রাজিলে আসন্ন রিও অলিম্পিক গেমসে খেলার জন্য ওয়াইল্ড কার্ড আগেই পেয়েছেন বাংলাদেশের দুই কৃতী ক্রীড়বিদ। ওয়াইল্ড কার্ড পেয়ে ব্রাজিল যাওয়া নিশ্চিত হয়েছে দেশসেরা শ্যুটার আবদুল্লাহ হেল বাকী ও মহিলা আরচ্যার শ্যামলী রায়ের। প্রথমে বাকী পেলেও লাল-সবুজদের পক্ষে দ্বিতীয় ওয়াইল্ড কার্ড পান ২৩ বছর বয়সী নারী তিরন্দাজ শ্যামলী। এবার তাদের সঙ্গে যোগ হয়েছে দেশের আরো দু’জন কৃতী ক্রীড়াবিদের নাম। রিও অলিম্পিকের সাঁতার ডিসিপ্লিনের জন্য দু’টি ওয়াইল্ড কার্ড এক সঙ্গে এসেছে বাংলাদেশে। যা এর আগে কোন অলিম্পিক গেমসেই দেয়া হয়নি। রিও অলিম্পিকে সাঁতার ডিসিপ্লিনের ৫০ মিটার ফ্রিস্টাইলে অংশ নেবেন বাংলাদেশের সাঁতারু মাহফিজুর রহমান সাগর ও সোনিয়া আক্তার টুম্পা। এ দু’জনের নামেই এসেছে দুই ওয়াইল্ড কার্ড। সাগর বর্তমানে থাইল্যান্ডে হাইপারফরম্যান্স প্রশিক্ষণে রয়েছেন। আর সোনিয়া রিও অলিম্পিককে সামনে রেখে ঢাকার মিরপুর শহীদ সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে নিজেকে প্রস্তুতে ব্যস্ত রয়েছেন।
পাবনার ছেলে মাহফিজুর রহমান সাগর জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে লেখাপড়া করেছেন। এর আগেও তিনি অলিম্পিকে সাঁতরানোর সুযোগ পেয়েছেন। শেষবার ২০১২ সালে লন্ডন অলিম্পিক গেমসে গিয়েছিলেন নৌবাহিনীর এই সাঁতারু। ওই আসরে লাল-সবুজ পতাকাও বহন করেছিলেন সাগর। অলিম্পিকে যাওয়ার জন্য এটা তার দ্বিতীয়বার ওয়াইল্ড কার্ড অর্জন।
আর তা পাওয়ার পর গতকাল সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সাগর ইনকিলাবকে বলেন, এর আগেও আমি অলিম্পিক গেমসে অংশ নিয়েছিলাম। এবারও সুযোগ পাচ্ছি। আর তা পেয়ে আমার খুবই ভালো লাগছে। আমি দেশবাসীর কাছে দোয়া চাই। যেন ব্রাজিল অলিম্পিক থেকে দেশের জন্য সুনাম বয়ে আনতে পারি। আন্তর্জাতিক গেমসে খেলার অভিজ্ঞতা কম নয় রিও অলিম্পিকের জন্য ওয়াইল্ড কার্ড পাওয়া আরেক সাঁতারু সোনিয়া আক্তার টুম্পার। ২০১০ সালে সিঙ্গাপুরে অনুষ্ঠিত যুব অলিম্পিক গেমসে, ২০১১ সালে ইংল্যান্ডে যুব কমনওয়েলথ সাঁতারে, ২০১৪ সালে কাতারে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ এবং পরের বছর রাশিয়াতে অনুষ্ঠিত একই টুর্নামেন্টে খেলেছেন সোনিয়া। তাই এবার তিনি রিও অলিম্পিকের জন্য প্রশিক্ষণ ক্যাম্পে ছিলেন। যার ফলে ওয়াইল্ড কার্ড পেয়ে খুশি দেশের এই নারী সাঁতারু। তাই তো নৌবাহিনীর সাঁতারু সোনিয়ার কন্ঠে উচ্ছ¡াস। তিনি বলেন, দীর্ঘদিন ধরে অনুশীলন ক্যাম্পে আছি। স্বপ্ন ছিলো রিও অলিম্পিকে খেলবো। স্বপ্নপূরণ হওয়ায় খুবই খুশী আমি। দারুণ লাগছে। এই অনুভূতি বলে বুঝানো যাবে না। একজন ক্রীড়াবিদের স্বপ্নই থাকে বিশ্বের সর্ববৃহৎ গেমস অলিম্পিকে খেলা। আমার স্বপ্ন পূরণের কথা বাবা-মাকে জানিয়েছি। উনারাও খুব খুশি। আমাকে দোয়া করেছেন। দেশবাসীর কাছেও আমি দোয়া চাই।
অন্যদিকে দেশসেরা গলফার সিদ্দিকুর রহমানও রয়েছেন রিও অলিম্পিকে অংশগ্রহণকারীদের কাতারে। আগামীকাল জানা যাবে সিদ্দিকুরের ব্রাজিল যাত্রার খবর। সিদ্দিকুর ওয়াইল্ড কার্ড নয়, প্রথম ক্রীড়াবিদ হিসেবে বাংলাদেশের ইতিহাসে সরাসরি অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এবার সাগর-সোনিয়া

১০ জুলাই, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ