Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মার্কিন-তালেবান শান্তিচুক্তিতে নিমন্ত্রিত পাকিস্তান ও ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৪২ পিএম

আগামী ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় মার্কিন যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে, তাতে সাক্ষী হিসেবে উপস্থিত থাকার জন্য পাকিস্তানের পর এবার ভারতকে নিমন্ত্রণ করেছে কাতার সরকার। সূত্র : ইয়ন
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে দোহায় রাষ্ট্রদূত কুমারান ভারতের প্রতিনিধিত্ব করবেন। চুক্তি স্বাক্ষরকে সামনে রেখে আফগানিস্তানে সহিংসতা কমে গেছে। ইতোমধ্যে দেশটিতে সহিংসতার বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা ২৯ ফেব্রুয়ারি চুক্তি স্বাক্ষরের জন্য প্রস্তুতি নিচ্ছি। বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয় বলেছে, খুব শিগগিরই ইন্ট্রা-আফগান আলোচনা শুরু হবে। এই শান্তি চুক্তির ওপর ভিত্তি করেই দেশটিতে স্থিতিশীলতা ফিরে আসবে এবং আগামী রাজনৈতিক রোডম্যাপ তৈরি হবে।
এই বিবৃতিকে সমর্থন করে তালেবানরা বলেছে, চুক্তি স্বাক্ষরের আগেই যুৎসই একটা নিরাপত্তা পরিস্থিতি সহনশীল রাখবে উভয় পক্ষই। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য বিভিন্ন দেশ ও প্রতিষ্ঠানের উর্ধ্বতন প্রতিনিধিদের নিমন্ত্রণ করা হয়েছে। এই চুক্তির মধ্য দিয়ে বন্দীরা মুক্তি পাবেন এবং দেশের বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে ইন্ট্রা-আফগান সমঝোতা তৈরিতে একটা কাঠামো নির্ণয় করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন-তালেবান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ