Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমি সর্বদা মিথ্যা বলা থেকে বিরত থাকতে চেষ্টা করি। কিন্তু মাঝেমধ্যে বিপদে পড়ে মিথ্যা বলা লাগে। প্রশ্ন হলো, বিপদে পড়ে বা অন্য কোনো সময় কি মিথ্যা বলা যাবে?


ই-মেইল থেকে

প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২০, ৭:২৭ পিএম

উত্তর : মিথ্যা বলা কোনো ক্ষেত্রেই অনুমোদিত নয়। শরিয়তে সত্যকে সর্বত্রই উৎসাহিত করা হয়েছে। বলা হয়েছে, সত্য মুক্তি দেয়, মিথ্যা ধ্বংস আনে। সামাজিক আচরণবিধি সম্পর্কিত মাসয়ালা পাওয়া যায় যে, বিবদমান দু’পক্ষের মধ্যে সমঝোতা ও শান্তি প্রতিষ্ঠা এবং নির্দোষ ব্যক্তির প্রাণ রক্ষার লক্ষ্যে কখনো অপ্রিয় সত্যটি গোপন করা বা অসত্যকে তুলে ধরার অনুমতি রয়েছে। কোনো বৈধ বিষয়কে প্রতিষ্ঠিত করতে বা অধিকার সুরক্ষার জন্য দ্ব্যর্থবোধক বা অস্পষ্ট কথা বলার অনুমতি শরিয়তে রয়েছে। তবে যে কোনো পরিস্থিতিতে সত্য বলাই শরিয়তের মৌল দর্শনের দাবি।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র: জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Al-Amin Hasan ২৩ ফেব্রুয়ারি, ২০২০, ৯:৩০ এএম says : 0
    সরকারিভাবে বাচ্চাদের নির্দিষ্ট বয়সসীমা পর্যন্ত পোলিও টিকা ও বিভিন্নধরনের ঔষধ প্রয়োগ করা হয়। এছাড়াও বিভিন্ন শ্রেণীর মানুষের জন্য বিভিন্ন ধরনের ঔষধ প্রয়োগ করা হয় প্রায়ই। এক্ষেত্রে আমাদের ইসলামি শরিহ্ভিত্তিক ঐ ঔষধের ব্যবহার সকলের জন্য উচিত হবে কিনা এবং ইহার মাসালা কি?
    Total Reply(0) Reply
  • Masum hossain ১১ জানুয়ারি, ২০২২, ১১:২০ পিএম says : 0
    সৎপথে কাজ করার সময় যদি সুদ নেয়,সেটা কী হালাল নাকি হারাম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপদ

২৬ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ