Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বোরকা-হিজাব পরে মসজিদে ট্রাম্প কন্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ৪:৪৩ পিএম

মধ্যপ্রাচ্যের অন্যতম সুন্দর স্থাপনা আবুধাবির শেখ জায়েদ গ্র্যান্ড মসজিদ পরিদর্শন করলেন ইভাঙ্কা ট্রাম্প। দুবাইয়ে শুরু হওয়া ‘গ্লোবাল উইমেনস ফোরামে’ যোগ দিতে বর্তমানে সংযুক্ত আরব আমিরাত সফর করছেন তিনি। সম্মেলনে যোগদানের আগে রোববার তিনি মসজিদটি দেখতে যান।

মসজিদ পরিদর্শনের সময় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা ও কন্যা ইভাঙ্কা (৩৮) খালি পায়ে মসজিদে প্রবেশ করেন। এ সময় তিনি আরবের ঐতিহ্যবাহী বোরকাসদৃশ লম্বা গাউন পরেছিলেন। মুসলিম সংস্কৃতি অনুযায়ী তার মাথা ছিল কালো হিজাবে আবৃত। মসজিদের পবিত্রতা রক্ষা করতে তিনি খালি পায়ে সেখানে প্রবেশ করেন। নিজে ইহুদি ধর্মাবলম্বী হলেও পুরোদস্তুর মুসলিম নারীর মতোই ঘুরে ঘুরে দেখছেন মসজিদের নান্দনিক সৌন্দর্য। হাত দিয়ে ছুঁয়েও দেখছেন দেয়ালগুলোর নকশা ও কারুকাজ।

এর পরে দুবাইয়ে নারী সংস্থা আয়োজিত ‘গ্লোবাল উইমেন ফোরাম’ এর প্রথম দিনে বক্তৃতা দেন ইভাঙ্কা ট্রাম্প। এ সময় তিনি নারীর ক্ষমতায়নে স্বাধীনতা এবং অর্থনৈতিক ক্ষেত্রে নারীদের প্রবেশাধিকারের জন্য সউদী আরবের আইনি পরিবর্তনের প্রশংসা করেন। গত দুই বছরে মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার (এমইএনএ) অন্তভুর্ক্ত চারটি দেশে নারীদের জন্য উল্লেখযোগ্য সংস্কার হওয়ায় অভিনন্দন জানান তিনি। সূত্র: রয়টার্স, গালফ টুডে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইভাঙ্কা ট্রাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ