Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জেদ্দায় মার্কিন কনস্যুলেটে হামলার চেষ্টা, বিস্ফোরণে আত্মঘাতী নিহত

প্রকাশের সময় : ৫ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সউদি আরবের জেদ্দা নগরীতে সোমবার সকালে মার্কিন কনস্যুলেটে হামলার চেষ্টা চালিয়েছিল এক আত্মঘাতী হামলাকারী। কিন্তু নিরাপত্তা বাহিনীর তৎপরতায় তার সে চেষ্টা ব্যর্থ হয়ে যায়। পরে সে নিজের দেহে থাকা বিস্ফোরকে বিস্ফারণ ঘটিয়ে আত্মহত্যার পথ বেছে নেয়। এ ঘটনায় আহত হয়েছেন দুই সউদি পুলিশ। তবে কনসুলেটের কোনো কর্মচারী হতাহত হয়নি। সউদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আল আরাবিয়া। গতকাল সোমবার সেহেরির সময় মার্কিন কনস্যুলেট সংলগ্ন হাসপাতালের পার্কিং লটের কাছে নিজের গাড়িটি পার্ক করে ওই ব্যক্তি। এরপর গাড়ি থেকে বেরিয়ে সে হাসপাতালের বিপরীতে অবস্থিত কনস্যুলেট লক্ষ্য করে এগিয়ে যাচ্ছিল। তার গতিবিধি সন্দেহ হওয়ায় পুলিশ কর্মকর্তারা তাকে দাঁড়ানোর নির্দেশ দেন এবং তার দেহ তল্লাশির জন্য এগিয়ে যেতে থাকেন। কিন্তু তারা পৌঁছানোর আগেই হামলাকারী নিজের দেহে থাকা সুইসাইড বেল্টে বিস্ফোরণ ঘটায়। এতে ওই দুই পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন। তবে তাদের আঘাত তেমন মারাত্মক নয়।
তাৎক্ষণিকভাবে নিহত হামলাকারীর পরিচয় জানা যায়নি। তবে স্থানীয় সাবক অনলাইন নিউজ পোর্টালে প্রকাশিত ছবিতে দেখা যায়, দীর্ঘদেহী একজনের মৃতদেহ দুটি ট্যাক্সির মাঝখানের রাস্তায় পরে আছে। এদিকে এই ঘটনার পর সউদি আরবে অবস্থানরত মার্কিন নাগরিকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। এছাড়া তাদের সে দেশে ভ্রমণ করার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করারও পরামর্শ দেয়া হয়েছে।
এক প্রত্যক্ষদর্শী সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, মার্কিন কনস্যুলেটের বাইরের চেকপয়েন্ট থেকে মাত্র ২০ মিটার দূরে ওই বিস্ফোরণ হয়। তাৎক্ষণিকভাবে কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। এর আগে ২০১৪ সালে সউদি নিরাপত্তা কর্মকর্তা ও সংখ্যালঘুদের লক্ষ্য করে ভয়াবহ সহিংসতা ছড়িয়ে পড়েছিল। বিদ্রোহী গোষ্ঠী ইসলামিক স্টেট ওই হামলার দায় স্বীকার করেছিল। এরই প্রেক্ষিতে গতবছরের মার্চ মাসে সউদিতে মার্কিন দূতাবাসের প্রধান কার্যালয় বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। বর্তমানে কেবল জেদ্দা ও দাহরানে দুটি কনসুলেট চালু রয়েছে। আল আরাবিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেদ্দায় মার্কিন কনস্যুলেটে হামলার চেষ্টা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ