Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হজ প্যাকেজ কাল মন্ত্রিসভায় উঠছে

বিমান ভাড়ার প্রস্তাব ১ লাখ ৩৮ হাজার টাকা !

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

১৪৪১ হিজরি সালের হজ প্যাকেজ অনুমোদনের জন্য আগামীকাল সোমবার মন্ত্রিসভায় উঠছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রস্তাবিত হজ প্যাকেজ পাশ হবার সম্ভাবনা রয়েছে। চলতি বছর বিমানের জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি না পেলেও গত বছরের চেয়ে বিমান এবার হজ টিকিটের মূল্য ১২ হাজার টাকা বাড়িয়ে ১ লাখ ৪০ হাজার টাকা নির্ধারণের সিদ্ধান্ত নেয়। ২০১৯ সালের হজ টিকিটের মূল্য ছিল ১ লাখ ২৮ হাজার টাকা।
পরে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর আপত্তির মুখে আরো দুই হাজার টাকা কমিয়ে হজযাত্রীদের বিমান ভাড়া ১ লাখ ৩৮ হাজার টাকা প্রস্তাব করে হজ প্যাকেজ অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উত্থাপন করা হচ্ছে। ধর্ম মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। সরকারি ব্যবস্থাপনায় চলতি বছর তিনটি ( এ, বি সি গ্রুপ) হজ প্যাকেজ ঘোষণা করতে যাচ্ছে। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩১ জুলাই ৯ জিলহজ পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। ধর্ম প্রতিমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টায় এবার দশ হাজার হজ কোটা বৃদ্ধি করে ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন করা হয়েছে। সরকারি ব্যবস্থাপনায় এবার প্রায় ১৭ হাজার হজযাত্রীর কোটা রাখা হয়েছে। এ যাবত সরকারি ব্যবস্থাপনায় ৫ হাজার ৯শ’ হজযাত্রী প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছেন।
গত বছরের তুলনায় এবার এ ও বি গ্রুপের প্যাকেজ মূল্য কয়েক হাজার টাকা বৃদ্ধির প্রস্তাব করা হচ্ছে। ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (হজ) এ বি এম আমিন উল্লাহ নূরী ইনকিলাবকে বলেন, মক্কায় পায়ে হাটার দূরবর্তী স্থানে সি গ্রুপের আবাসনের ব্যবস্থা করা হচ্ছে। এতে সর্বনিন্ম প্যাকেজ প্রস্তাব করা হয়েছে তিন লাখ টাকার কিছু ওপরে। প্রধানমন্ত্রী হজযাত্রীদের প্রতি অত্যন্ত আন্তরিক। তিঁনি সকল কিছু বিবেচনায় নিয়ে যে সিদ্ধান্ত নিবেন সেটাই চূড়ান্ত প্যাকেজ হিসেবে ঘোষিত হবে ইনশাআল্লাহ।
হজযাত্রীদের বিমান ভাড়া সহনীয় পর্যায়ে কমিয়ে আনার দাবিতে বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের সভাপতি ড. আব্দুল্লাহ আল নাসের অতিসম্প্রতি সংবাদ সম্মেলন ও মতিঝিলস্থ বিমান অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করে এক লাখ টাকার নীচে হজ টিকিটের যৌক্তিক মূল্য নির্ধারণের জন্য প্রধানমন্ত্রীর আশু হস্তক্ষেপ কামনা করেছেন। তিনি বিমানের হজ টিকিটের প্রস্তাবিত ভাড়াকে সম্পূর্ণ বেআইনি অযৌক্তিক এবং হজযাত্রীদের ওপর জুলুম হিসেবে উল্লেখ করে তা’প্রত্যাখ্যান করেছেন। হাব কর্তৃপক্ষও সংবাদ সম্মেলনের মাধ্যমে হজযাত্রীদের বিমান ভাড়া এক লাখ টাকার নীচে কমিয়ে আনার জোর দাবি জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ