Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সম্মানজনক পুরস্কার পেলেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশি বিজ্ঞানী ড. ফিরদৌসী কাদরী নারীদের সম্মানজনক পুরস্কার লরিয়েল-ইউনেসকো পুরস্কার (এশিয়া-প্যাসিফিক অঞ্চল) পেয়েছেন। উন্নয়নশীল দেশে শিশুদের সংক্রামক রোগ প্রতিরোধে অবদান রাখায় তাকে এই পুরস্কার দেয়া হচ্ছে।
আইসিডিডিআরবির সিনিয়র বিজ্ঞানী ফিরদৌসী কাদরী এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে সেরা বিজ্ঞানী নির্বাচিত হয়েছেন। ফ্রান্সের রাজধানী প্যারিসে ইউনেসকোর সদর দফতরে আগামী ১২ মার্চ তার হাতে পুরস্কার হিসেবে এক লাখ ইউরো তুলে দেয়া হবে।

ফিরদৌসী কাদরী ২০১২ সালে ইন্সতিতুত দ্য ফ্রাঁস-এর ‘ক্রিস্তোফ মেরো পুরস্কার লাভ করেন। বাংলাদেশের (আইসিডিডিআরবি) সেন্টার ফর ভ্যাকসিন সায়েন্সেসের পরিচালক তিনি। এছাড়া আইসিডিডিআরবির এনটেরিক ভ্যাকসিন ও ইমিউনোলজি ল্যাবরেটরি বিভাগের প্রধান।

২০১০ সালে আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজির ‘মজিলো ক্যাচিয়ার পুরস্কার’ অর্জন করা এই নারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন বিভাগ থেকে সম্মান ও স্নাতক-দুটোতেই প্রথম শ্রেণিতে প্রথম হয়েছিলেন। এরপর যুক্তরাজ্যের লিভারপুল বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। লেখাপড়া শেষে ফিরে আসেন দেশে। ১৯৮৮ সালে যোগ দেন আইসিডিডিআরবিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সম্মানজনক

১৩ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ