Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাদ পড়েই বারুদে মুস্তাফিজ

আশরাফুলদের ব্যাটে পূর্বাঞ্চলের জবাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

সময়টা ভালো যাচ্ছে না মুস্তাফিজুর রহমানের। সীমিত ওভারের ম্যাচে কিছুটা ভালো হলেও লম্বা সংস্করণে বেহাল দশা কাটার মাস্টারের। যে ধারায় পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ থেকে বাদই পড়ে যান এ পেসার। আর তাতেই যেন তেতে উঠেছেন তিনি। বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) উত্তরাঞ্চলের বিপক্ষে দেখিয়েছেন মুন্সিয়ানা। তার তোপেই প্রথম ইনিংসে লিড পায় মধ্যাঞ্চল। দ্বিতীয় দিন শেষে ১৯১ রানে এগিয়ে রয়েছে দলটি।

পাকিস্তান সিরিজের দল ঘোষণার আগে বিসিএলে একটি ম্যাচ খেলেছিলেন মুস্তাফিজ। প‚র্বাচলের বিপক্ষে সেদিন বেদম পিটুনি খেয়ে উইকেটশ‚ন্য ছিলেন কাটার মাস্টার। যে কারণে পাকিস্তান সিরিজে তাকে আর বিবেচনায় রাখেননি নির্বাচকরা। তবে গতকাল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ছন্দে ফেরার ইঙ্গিত দিয়েছেন। তুলে নিয়েছেন ৪ উইকেট। তার বলে ড্রাইভ করতে গিয়ে স্টাম্পে টেনে নিয়ে বোল্ড হয়েছেন ইনজুরি কাটিয়ে ক্রিকেটে ফেরা মুশফিকুর রহিম।

মুস্তাফিজের বোলিং তোপে এদিন প্রথম ইনিংসে ৪ রানের লিড পায় মধ্যাঞ্চল। অথচ প্রথম ইনিংসে মাত্র ১৬৬ রান তুলেছিল দলটি। আগের দিনের ৩ উইকেট হারিয়ে ৮৯ রান তুলে ফেলা উত্তরাঞ্চল এদিন শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। শুরুটা করেন মোস্তাফিজ। ফেরান মুশফিককে। তার সঙ্গে দলের বাকী বোলাররাও নিয়ন্ত্রিত বল করেন। ফলে ১৬৬ রানেই গুটিয়ে যায় উত্তরাঞ্চল। সাত নম্বরে নামা আরিফুল হক ছাড়া আর কোন ব্যাটসম্যান দায়িত্ব নিতে পারেননি। সর্বোচ্চ ৫০ রান করেন এ ব্যাটসম্যান। মধ্যাঞ্চলের মোস্তাফিজ ৬৮ রানের খরচায় পান ৪ উইকেট। ২টি শিকার করেন আরাফাত সানি।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা খারাপ হলেও দিন শেষে ভালো অবস্থানে আছে মধ্যাঞ্চল। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও কোন রান করতে পারেননি মোহাম্মদ নাঈম। দলীয় ৫০ রানের মধ্যেই টপ অর্ডারের ৩টি উইকেট হারায় তারা। এরপর আবদুল মজিদ তাইবুর রহমানের দৃঢ়তায় ৫ উইকেটে ১৮৩ তুলে দিন শেষ করেছে তারা। দলের পক্ষে ১০৭ বলে ৭ চারে সর্বোচ্চ ৬৯ রানের ইনিংস খেলেন মজিদ। ৪৭ রান আসে তাইবুরের ব্যাট থেকে। ২৮ রানে অপরাজিত আছেন শুভাগত হোম। তার সঙ্গী জাকের আলী এখনো রানের খাতা খুলেননি। আগের ইনিংসে ৫ উইকেট তুলে নেওয়া উত্তরাঞ্চলের পেসার তাসকিন আহমেদ এদিন ২টি উইকেট পেয়েছেন।

সিলেটে যেখানে চলছে বোলারদের দাপট, ঠিক তার উল্টো চিত্র কক্সবাজারে। আগের দিন তিন সেঞ্চুরিতে রানপাহাড় গড়েছে দক্ষিণাঞ্চল। রানবন্যা ছুটেছে গতকালও। আগের ম্যাচে খেলার সুযোগ হয়নি মোহাম্মদ আশরাফুলের। তবে দ্বিতীয় ম্যাচে সুযোগ পেয়েই জ্বলে উঠেছেন তিনি। দারুণ ব্যাট করেছেন তরুণ পিনাক ঘোষও। দুইজনই তুলে নিয়েছেন হাফসেঞ্চুরি। তবে দ্বিতীয় দিন শেষে এখনও ২১২ রানে পিছিয়ে আছে দলটি।
নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করে এদিন প‚র্বাঞ্চলকে উড়ন্ত স‚চনা এনে দেন দুই ওপেনার পিনাক ঘোষ ও মোহাম্মদ আশরাফুল। ওপেনিং জুটিতেই আসে ১৪৬ রান। তাতে মনে হয়েছিল বেশ বড় সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে দলটি। কিন্তু এ জুটি ভাঙলে দারুণ ভাবে ম্যাচে ফিরে আসে দক্ষিণাঞ্চল। দ্রæতই দুই ওপেনারকে ফেরানোর পর আরও তিনটি উইকেট তুলে নিয়েছে তারা।

দলের পক্ষে সর্বোচ্চ ৮০ রানের ইনিংস খেলেন পিনাক। ১৫১ বলে ১২টি চার ও ১টি ছক্কায় এ রান করেন তিনি। ১২৩ বলে ১২টি চারের সাহায্যে ৭১ রানের ইনিংস খেলেন আশরাফুল। এছাড়া ৪৪ রান আসে ইয়াসির আলীর ব্যাট থেকে। ইনজুরি থেকে ফিরে খুব একটা ভালো করতে পারেননি ইমরুল কায়েস। অবশ্য সেট হয়েছিলেন। তবে ইনিংস লম্বা করতে পারেননি। ব্যক্তিগত ২৮ রানে ফিরে যান তিনি। জাতীয় দলের আরেক তারকা আফিফ হোসেনের ব্যাট থেকে আসে ১৫ রান। দক্ষিণাঞ্চল হয়ে ২টি করে উইকেট নিয়েছেন আব্দুর রাজ্জাক ও মেহেদী হাসান।

এর আগে নিজেদের প্রথম ইনিংসে আগের দিনের ৬ উইকেটে ৪৪৩ রান নিয়ে ব্যাট করতে নামা দক্ষিণাঞ্চলের দিনের শুরুটা মোটেও ভালো হয়নি। আগের দিন সেঞ্চুরি তুলে নেওয়া নুরুল হাসান সোহানকে শুরুতেই হারায় তারা। এদিন কোন রানই যোগ করতে পারেননি সোহান। আউট হয়েছেন ১৫৫ রানেই। সবমিলিয়ে শেষ ৪ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে মাত্র ৩৯ রান যোগ করতে পারে দলটি। ফরহাদ রেজার ব্যাট থেকে আসে ২৬ রান। প‚র্বাঞ্চলের পক্ষে ৩টি করে উইকেট নেন রেজাউর রহমান ও সাকলাইন সজীব। জোড়া শিকার হাসান মাহমুদের।


সংক্ষিপ্ত স্কোর (২য় দিন শেষে)
মধ্যাঞ্চল-উত্তরাঞ্চল, সিলেট
মধ্যাঞ্চল : ১৭০ ও ২য় ইনিংস : ৫১.৩ ওভারে ১৮৭/৫ (নাঈম ০, মার্শাল ১১, রকিবুল ২৭, মজিদ ৬৯, তাইবুর ৪৭, শুভাগত ২৮*; তাসকিন ২/৪৬, শাকিল ১/৪৮, সুমন ১/২২, আরিফুল ১/২৭)। উত্তরাঞ্চল ১ম ইনিংস : ৬৩.৪ ওভারে ১৬৬ (আগের দিন ৮৯/৩) (রনি ১৯, জুনায়েদ ৪৭, নাঈম ২২, মুশফিক ২, আরিফুল ৫০,; মুস্তাফিজ ৪/৬৮, শহিদুল ১/৪৯, মুকিদুল ১/৩২, সানি ২/১০, শুভাগত ১/১)।


দক্ষিণাঞ্চল-পূবাঞ্চল, কক্সবাজার
দক্ষিণাঞ্চল ১ম ইনিংস : ১০১.৩ ওভারে ৪৮২ (আগের দিন ৪৪৩/৬) (নাফীস ১, বিজয় ১২৯, আল-আমিন ১৮, সোহান ১৫৫, মেহেদী ১১২, রেজা ২৬, হাসান ২/৭২, রেজাউর ৩/৯৬, সাকলাইন ৩/১২৬, আশরাফুল ১/৬৩)। প‚র্বাঞ্চল ১ম ইনিংস : ৭৮ ওভারে ২৭০/৫ (পিনাক ৮০, আশরাফুল ৭১, ইয়াসির ৪৪, ইমরুল ২৮, আফিফ ১৫, নাসির ১২*, জাকির ১৩*; রেজা ১/১৫, রবিউল ০/৩৬, রাজ্জাক ২/১০২, মেহেদী ২/৯৮, রাব্বি ০/১৩)।


আজকের খেলা
বিসিএল, ২য় রাউন্ড ৩য় দিন
মধ্যাঞ্চল-উত্তরাঞ্চল, সিলেট
দক্ষিণাঞ্চল-পূর্বাঞ্চল, কক্সবাজার
*ম্যাচ শুরু সকাল ১০ টায়


টিভিতে দেখুন
আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ
বাংলাদেশ-পাকিস্তান, ১ম টেস্ট ৩য় দিন
সরাসরি : সনি ইএসপিএন, সকাল ১১টা
আইসিসি যুব বিশ্বকাপ, ফাইনাল
বাংলাদেশ-ভারত, দুপুর ২টা
সরাসরি : জিটি‘   ভি/স্টার স্পোর্টস-৩
ইংল্যান্ড দলের দ.আফ্রিকা সফর
৩য় ওয়ানডে, দুপুর ২টা
সরাসরি : সনি সিক্স
বুশফায়ার চ্যারিটি টি-১০ ম্যাচ
পন্টিং-গিলক্রিস্ট একাদশ, সকাল সোয়া ১০টা
সরাসরি : সনি সিক্স/সনি টেন-১
ইংলিশ প্রিমিয়ার লিগ
শেফিল্ড-বোর্নমাউথ, রাত ৮টা
ম্যানসিটি-ওয়েস্ট হ্যাম, রাত সাড়ে ১০টা
সরাসরি : স্টার স্পোর্টস সিলেক্ট-১
ইতালিয়ান সিরি ‘আ’
জেনোয়া-ক্যাগলিয়ারি, রাত ৮টা
পারমা-ল্যাজিও, রাত ১১টা
ইন্টার-এসি মিলান, রাত পৌনে ২টা
সরাসরি : সনি টেন-২
নাপোলি-লিসে, রাত ৮টা
সরাসরি : সনি টেন-১
জার্মান বুন্দেসলিগা
মশেনগøাবাখ-কোলন, রাত সেয়া ৮টা
বায়ার্ন-লাইপজিগ, রাত পৌনে ১১টা
সরাসরি : স্টার স্পোর্টস সিলেক্ট-২
ইন্ডিয়ান সুপার লিগ
চেন্নাইয়ান-ব্যাঙ্গালুরু, রাত ৮টা
সরাসরি : স্টার স্পোর্টস-২
আল্টিমেট ফাইটিং চ্যাম্পিয়নশিপ
জন জোন্স-ডমিনিক রিয়েস, সকাল ৯টা
সরাসরি : সনি টেন-২
স্কোর কার্ড



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ