Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

শঙ্কায় ইংল্যান্ডের বাংলাদেশ সফর

প্রকাশের সময় : ৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ডের (ইসিসি) গ্রীন সিগন্যাল পেয়ে ক’দিন আগে ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরসূচি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দ্বি-পাক্ষিক সফরসূচীতে ৩ ম্যাচের ওয়ানডে এবং ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আগামী ৩০ সেপ্টেম্বর বাংলাদেশে পা রাখার কথা ইংল্যান্ড ক্রিকেট দলের। তবে ৬ বছর পর বাংলাদেশের মাটিতে ফিরতি সফরের দিন যখন ঘনিয়ে আসছে, তখন এই সফর নিয়ে তৈরি হয়েছে অনিশ্চয়তা। গত শুক্রবার রাতে গুলশানের একটি রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলায় ২০ বিদেশী নিহত হওয়ার ঘটনায় উদ্বিগ্ন ইসিবি ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফর নিয়ে শঙ্কার কথা জানিয়েছে। বাংলাদেশের নিরপত্তা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। সফরের আগে খেলোয়াড়দের নিরাপত্তা ব্যবস্থা সর্বোচ্চ গুরুত্ব দেয়ার কথা ভাবছে তারা।
শুক্রবার রাতে গুলশানের হলি অর্টিসান রেস্টুরেন্টে সন্ত্রাসীর হামলার পর ইসিবির এক মুখপাত্র ক্রিকইনফাকে উদ্বেগের কথাই জানিয়েছেনÑ‘ইংল্যান্ডের যে কোনো দলের বিদেশ সফরের ক্ষেত্রে আমাদের খেলোয়াড় ও ম্যানেজমেন্ট কর্মকর্তাদের নিরাপত্তা ও সুরক্ষাই ইসিবি সবচেয়ে বেশি অগ্রাধিকার দিয়ে থাকে। আসছে সপ্তাহ এবং মাসগুলোতে বাংলাদেশের পরিস্থিতি আমরা সার্বক্ষণিক পর্যবেক্ষণ এবং পর্যালোচনা করব। ইংল্যান্ড দলের সফরপূর্ব নিরাপত্তা পরিকল্পনা কতটা শক্ত-সামর্থ্য, দায়িত্ব নিয়ে তা পরিদর্শন করতে চাই।’
ইংল্যান্ডের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের (এফসিও) নিরাপত্তা বিশেষজ্ঞদের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরের ভাগ্য, তা স্পষ্ঠভাবে জানিয়ে দিয়েছেন ইসিবি’র ওই মুখপাত্রÑ‘যদি ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস, আমাদের নিরাপত্তা পরিচালক বলে সেখানকার পরিস্থিতি পুরোপুরি নিরাপদ নয়, অথবা সেখানে নিরাপত্তা ব্যবস্থা পর্যাপ্ত নয়, তাহলে আমরা ভেবেচিন্তে পরবর্তী পদক্ষেপ নেব।’
গুলশানের ওই রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলার পর ইংল্যান্ডের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস (এফসিও) তাদের নাগরিকদের বাংলাদেশ সফরে সতর্কবার্তা দিয়েছে। ঢাকার লোকালয়, আন্তর্জাতিক হোটেল, বৃহৎ শপিং মল, রেস্টুরেন্ট এবং ক্লাবসমূহে যাতায়াত থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে।
এমন পৈচাশিক ঘটনা যে বিসিবিকেও সফরটি নিয়ে বড় ধরনের দুর্ভাবনায় ফেলে দিয়েছে, একটি অনলাইন পোর্টালকে দেয়া বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস সে শঙ্কাই প্রকাশ করেছেনÑ‘এ ঘটনার পর ইংলিশরা আসতে চাইবে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করাই যায়।’ তবে ইসিবি যেহেতু এফসিও’র নির্দেশনার দিকে তাকিয়ে, বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে তারা, তখন অবশ্য আশার হাল ছাড়ছেন না জালালÑ‘ইংল্যান্ডের পূর্বনির্ধারিত বাংলাদেশ সফরের এখনো বাকি তিন মাস। কাজেই এত জলদি নেতিবাচক চিন্তা করা ঠিক হবে না। তবে ইংলিশরা গুলশানে ঘটে যাওয়া অনভিপ্রেত প্রাণ সংহারের ঘটনায় যে বাড়তি সতর্কতা অবলম্বন করবে, তা এখনই বলে দেয়া যায়।’
২০০৮ সালে মুম্বাইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী হামলার ঘটনায় ভারত সফরের মাঝ পথে ইংল্যান্ড ক্রিকেট দল সফর স্থগিত করে ফিরে এসেছিল দেশে। পরবর্তীতে দ্বিতীয় ধাপে সফরের অবশিষ্ট দুটি টেস্ট খেলেছে তারা চেন্নাই এবং মোহালিতে। এই অতীতটাও ইংল্যান্ড ক্রিকেট দলকে বাংলাদেশ সফর নিয়ে ভাবাচ্ছে।
সন্ত্রাসী হামলার শঙ্কা অস্ট্রেলিয়া নাগরিকদের বাংলাদেশ ভ্রমনের উপর সে দেশের ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্যারিজম (এফআইএন্ডটি) মন্ত্রণালয়ের সতর্কবার্তা জারির প্রেক্ষিতে গত বছরের সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া ক্রিকেট দলের পূর্বনির্ধারিত বাংলাদেশ সফর প্রথমে স্থগিত এবং পরবর্তীতে বাতিল করার মতো ঘটনা ঘটেছে। শুধু ওই সিরিজই স্থগিত করেনি ক্রিকেট অস্ট্রেলিয়া, এ বছরের জানুয়ারি-ফেব্রæয়ারিতে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ থেকে পর্যন্ত দল প্রত্যাহার করেছে অস্ট্রেলিয়া। পরিস্থিতির মুখে এখন ইসিবিও হাটঁছে সে পথে। দীর্ঘ ১৪ মাস পর টেস্ট খেলার স্বপ্ন যখন দেখছে বাংলাদেশ, ৯ মাস পর হোমে ওয়ানডে খেলার স্বপ্নে যখন বিভোর মাশরাফিরা, তখন গুলশানের হোটেল আর্টিসানে সন্ত্রাসী হামলা ইংল্যান্ড ক্রিকেট দলের বাংলাদেশ সফরের ক্ষেত্রে তৈরি করলো প্রতিবন্ধকতা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শঙ্কায় ইংল্যান্ডের বাংলাদেশ সফর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ