Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পিতৃত্বকালীন ছুটি ৭ মাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০৩ এএম

স্ক্যান্ডিনেভিয়ান দেশ ফিনল্যান্ডে মাতৃত্বকালীন ছুটির মতোই পিতৃত্বকালীন ছুটিতে সমান বেতন দেয়া হবে। নারী নেতৃত্বাধীন নতুন সরকার গত বুধবার এমন ঘোষণা দিয়েছে।
এতে পিতৃত্বকালীন ছুটি বেড়ে সাত মাস হওয়ায় বাবারা সন্তানদের বেশি সময় দিতে পারবেন বলে মনে করা হচ্ছে। তবে প্রত্যাশিত সন্তান জন্মদানের আগে গর্ভবতী মাকে এক মাস ছুটি দেয়ার নীতি রয়েছে সেখানে।

ফিনল্যান্ডে বর্তমানে বেতনের সঙ্গে সাত মাসের মাতৃত্বকালীন ছুটি পাওয়া যায়। সে ক্ষেত্রে পিতৃত্বকালীন চার মাসের বেতনসহ ছুটি পাওয়া যেত। কিন্তু নতুন ঘোষণায় বাবা-মা উভয়ের ক্ষেত্রে সমান ছুটি ঘোষণা করা হয়েছে।
দেশটির স্বাস্থ্য ও সমাজকল্যাণমন্ত্রী আইনো-কাইসা পেকোনেন বলেন, নতুন এই নীতিতে বাবা-মায়ের মধ্যে সমতা ফিরে আসবে। বর্তমান নীতির এই আমূল সংস্কার পরিবারে বৈচিত্র আনতেও সাহায্য করবে।
২০১০ সাল থেকে পরবর্তী আট বছরের মধ্যে শিশুজন্মের হার পাঁচগুণ কমে গিয়েছিল দেশটিতে। ৫৫ লাখ জনসংখ্যার সেই দেশে শিশুর সংখ্যা ছিল মাত্র ৪৭ হাজার ৫৭৭।

ফিনল্যান্ডের পাঁচটি রাজনৈতিক দলের চারটির নেতৃত্বেই রয়েছেন নারীরা। যাদের বয়স ৩৫ বছরের কম। আর দেশটির ক্ষমতায় রয়েছে বামপন্থী জোটের দলগুলো।
মন্ত্রী পেকোনেন বলেন, এই নীতি কর্মক্ষেত্রে লিঙ্গবৈষম্য কমাবে। কমবে নারী-পুরুষের মধ্যে আয়ের ফারাকও।
প্রতিবেশী সুইডেনে ইউরোপের সবচেয়ে উদার ব্যবস্থা রয়েছে। শিশুর জন্মের পর সেখানে ২৪০ দিন পিতৃত্বকালীন ছুটি দেয়া হয়েছে। সূত্র : ডয়েচে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছুটি

৯ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ