Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনাভাইরাস স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে না ভারতীয় ট্রাকচালক ও হেলপারদের

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্টে ভারত থেকে আসা পাসপোর্ট যাত্রীদের করোনাভাইরাসের পরীক্ষা করা হলেও বেনাপোল বন্দরে পণ্যবাহী ভারতীয় ট্রাকের চালক ও হেলপারদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে না। ভারতেও এই ভাইরাস আক্রান্তের খবরের পর থেকে তাদের মাধ্যমে দেশে এই ভাইরাস আসার আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে।তবে, প্রয়োজন হলে তাদেরও চেকআপের ব্যবস্থা করা হবে বলে জানান বেনাপোল স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিচিত্র মল্লিক। 

বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে গড়ে প্রতিদিন ৭ হাজার থেকে ৮ হাজার পাসপোর্ট যাত্রী যাতায়াত করেন। করোনাভাইরাস প্রতিরোধে ইমিগ্রেশন চেকপোস্টে একটি মেডিক্যাল টিম সার্বক্ষনিক কাজ করছে। কিন্তু এই বেনাপোল স্থলবন্দর দিয়ে গড়ে প্রতিদিন ৫শ’ থেকে ৬শ’ পণ্যবোঝাই ট্রাক দেশে প্রবেশ করছে।যাতে চালক ও সহকারী মিলিয়ে ১ হাজার থেকে ১ হাজার ২শ’ মানুষ দেশে প্রবেশ করে আবার ভারতে ফিরে যায়। ভারতীয় ট্রাক চালক কার্তিক দাস বলেন, ট্রাক নিয়ে বাংলাদেশে প্রবেশের পরও স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা নেই। এমনকি ভারতেও কোন চেকআপের ব্যবস্থা নেই।
বেনাপোল স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য কর্মকর্তা ডা. বিচিত্র মল্লিক জানান, সরকার ও স্বাস্থ্য অধিদফতরের নির্দেশনায় করোনাভাইরাস প্রতিরোধে চেকপোস্টে মেডিক্যাল টিম কাজ করছে। যাত্রী প্রবেশের সময়সীমা পর্যন্ত মেডিকেল টিম কাজ করে। এই স্থলবন্দর দিয়ে বিশেষ করে চীন থেকে পাসপোর্ট যাত্রীদের আসার সম্ভাবনা থাকায় তাদের চেকআপ করা হয়।
ভারতীয় পণ্যবাহী ট্রাকের চালক ও সহকারীরা পরীক্ষা-নিরীক্ষার বাইরে রয়েছেন। তবে প্রয়োজন হলে ভারতীয় এইসব ট্রাকচালক ও সহকারীদের এই কার্যক্রমের আওতায় আনা হবে। বেনাপোল বন্দরের উপ-পরিচালক আব্দুল জলিল বলেন, ভারতীয় ট্রাক চালকদের বাংলাদেশে প্রবেশের আগে যাতে স্বাস্থ্য পরীক্ষা করা হয় তার জন্য দ্রæত নির্দেশনা দেওয়া হবে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ