Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

অবহেলা করা ঠিক না কোনো রোগকেই

বিশ্ব ক্যান্সার দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

বিশ্ববঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া বলেছেন, ক্যান্সারসহ কোনো রোগকেই অবহেলা করা ঠিক না। ক্যান্সার আগেভাগে চিহ্নিত করা গেলে চিকিৎসার মাধ্যমে নিরাময় করা সম্ভব। বিশ্ব ক্যান্সার দিবসের এবারের প্রতিপাদ্য, ‘আমি আছি এবং আমি থাকবো’। অর্থাৎ ক্যান্সার রোগীদের পাশে থেকে অত্যন্ত যতেœর সাথে চিকিৎসাসেবা চালিয়ে যেতে হবে। ক্যান্সারের বিরুদ্ধে সম্মিলিতভাবে আমাদের সকলকে লড়ে যেতে হবে। আমাদেরকে সকলকে এ বিষয়ে আরো বেশি যতœশীল হতে হবে।

গতকাল মঙ্গলবার নানা আয়োজনে দেশব্যাপি বিশ্ব ক্যান্সার দিবস পালন করা হয। এরই অংশ হিসেবে সকাল ৯ টায় বিশ্ববিদ্যারয়ের এ বøকের সামনে বটতলায় আয়োজিত জনসচেতনতামূলক শোভাযাত্রাপূর্ব সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ভিসি এসব কথা বলেন। পরে বেলুন উড়িয়ে জনসচেতনতামূলক শোভাযাত্রার উদ্বোধন করেন তিনি। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ডা. মোহাম্মদ আতিকুর রহমান, শিশু অনুষদের ডীন প্রফেসর ডা. চৌধুরী ইয়াকুব জামাল, রেজিস্ট্রার প্রফেসর ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর প্রফেসর ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, অনকোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. সারওয়ার আলম প্রমুখ।

এদিকে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে সকাল ৮ টায় বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এছাড়া সকাল ৯ টায় আলোচনা অনুষ্ঠান এবং সকাল সাড়ে ১০টায় ক্যান্সার আক্রান্ত রোগীদের অংশগ্রহণে ক্রীড়া প্রতিযোগিতার অনুষ্ঠিত হয়। হাসপাতালের পরিচালক প্রফেসর (ডা.) কাজী মুশতাক হোসেন-এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আলী নূর, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর (ডা.) আবুল কালাম আজাদ, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের রেডিয়েশন অনকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ও হাসপাতাল শাখার স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাধারন সম্পাদক ডা. রনদা প্রসাদ রায়।

প্রধান অতিথির বক্তব্যে মো. আলী নূর বলেন, স্বাস্থ্য ক্ষেত্রে বর্তমান সরকারের নেয়া জনকল্যাণমূলক কর্মসূচি তুলে ধরেন। তিনি জানান, বর্তমান সরকারের আমলেই ৫০ শয্যার ক্যান্সার হাসপাতাল ৩০০ শয্যায় রূপান্তরিত হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেডিক্যাল

৫ জানুয়ারি, ২০২২
৩১ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ