Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরীক্ষার আবেদন নিষ্পত্তির নির্দেশ হাইকোর্টের

সংক্ষিপ্ত সিলেবাসে মেডিক্যাল ভর্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:০০ এএম

নতুন শিক্ষাবর্ষে মেডিক্যাল ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে গ্রহণের আবেদন নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ভর্তিচ্ছু এক শিক্ষার্থীর আবেদনটি তিন দিনের মধ্যে নিষ্পত্তি করতে মন্ত্রণালয় এবং স্বাস্থ্য শিক্ষা অধিদফতরকে নির্দেশ দেয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার বিচারপতি মামনুন রহমান এবং বিচারপত খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট বিভূতি তরফদার।
এর আগে গত ২৪ ফেব্রæয়ারি স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিক্যাল ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে অনুষ্ঠিত হবে। আগের বছরের মতো এইচএসসি পাস প্রার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৫ নম্বর এবং পূর্ববর্তী বছরের সরকারি মেডিক্যাল, ডেন্টাল কলেজ ডেন্টাল ইউনিটে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে মোট নম্বর থেকে ৭ দশমিক ৫ নম্বর কেটে মেধাতালিকা তৈরি করা হবে। যারা ২০২০ বা ২০২১ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় (পদার্থ, রসায়ন, জীববিজ্ঞানসহ) উত্তীর্ণ হয়েছেন, তারা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

২০১৮ সালের আগে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন না। এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসাবে নির্ধারণ করে মূল্যায়ন করা হবে। এ ক্ষেত্রে এসএসসিতে প্রাপ্ত জিপিএ’র জন্য ৭৫ নম্বর এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএর জন্য ১২৫ নম্বর নির্ধারণ করা হয়েছে। মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকা প্রণয়ন করা হবে।

জামালপুরের তুলসিপুর কলেজ থেকে ২০২০-২০২১ শিক্ষাবর্ষে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন সুফিয়া খাতুন হাসি গত ২৬ ফেব্রæয়ারি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য শিক্ষা অধিদফতরে একটি আবেদন করেন। ওই আবেদনপত্রে বলা হয়, ‘যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি-২০২১ পরীক্ষা দিয়েছি, তাই আমাদের জন্য মেডিক্যাল ভর্তি পরীক্ষা ২০২১-২০২২ এইচএসসি বোর্ড পরীক্ষার সাথে সমন্বয় রেখে সংক্ষিপ্ত সিলেবাসে নেয়ার ঘোষণা দিয়ে আমার মতো সাধারণ শিক্ষার্থীদের চিকিৎসা বিজ্ঞানে শিক্ষাগ্রহণ শেষে দেশ ও মানুষের সেবা প্রদানের সুযোগ দিয়ে বাধিত করবেন।’

তবে সেই আবেদন নিষ্পত্তি না হওয়ায় তার অভিভাবক শাখাওয়াত হোসেন হাইকোর্টে রিট দায়ের করেন। সেই রিট আবেদনের শুনানি নিয়ে আবেদনটি নিষ্পত্তিতে তিন দিনের সময় বেঁধে দিলেন হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেডিক্যাল ভর্তি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ