Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

আমিরাতে জাফর অস্ট্রিয়ায় মুহিত বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২০, ১১:৪০ এএম

অস্ট্রিয়ায় রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালনকারী মোহাম্মদ আবু জাফরকে সংযুক্ত আরব আমিরাতের বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। এছাড়া ডেনমার্কে দায়িত্বপালনরত রাষ্ট্রদূত মোহাম্মাদ আব্দুল মুহিতকে অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তি মতে, মোহাম্মাদ আবু জাফর ১৯৯১ সালে পেশাদার কূটনীতিক হিসাবে চাকরী জীবন শুরু করেন। পরবর্তীতে তিনি নেদারল্যান্ডস, করাচি, লস এঞ্জেলেস, দুবাই ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস এবং যুক্তরাষ্ট্রে প্রিসটন বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন। প্যারিসের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব পাবলিক এডমিনিস্ট্রেশন থেকে আন্তর্জাতিক সম্পর্কের ওপরও উচ্চতর পড়াশোনা করেছেন তিনি।
অন্যদিকে কূটনীতিক মোহাম্মাদ আব্দুল মুহিত ১৯৯৩ সালে ফরেন সার্ভিসে যোগ দেন।
কূটনৈতিক জীবনে তিনি নিউ ইয়র্ক, ওয়াশিংটন, কুয়েত, রোম, দোহা, ও পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ডেনমার্কে রাষ্ট্রদূত হিসাবে নিয়োগ পাওয়ার আগে যুক্তরাষ্ট্রে ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর পাস করা মুহিত বিবাহিত এবং দুই সন্তানে জনক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাষ্ট্রদূত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ