Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে বাংলাদেশ সরকার অনেক উদ্যোগ গ্রহণ করেছে- সুইস রাষ্ট্রদূত

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ মে, ২০১৯, ৫:২৭ পিএম

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ ই রেনে হোলেষ্টেইন বলেছেন বাংলাদেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের মানুষের অর্থনৈতিক ও জীবন মান উন্নয়নে এবং তাদের মূলধারায় সম্পৃক্ত করতে অনেক উদ্যোগ এবং পরিকল্পনা করেছেন। ইতিমধ্যে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জনগণ এইসব উদ্যোগের সুফল পেতে শুরু করেছেন। 

তিনি বুধবার দুপুরে নওগাঁ’র মহাদেবপুর উপজেলার চেরাগপুর গ্রামে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের কমিউনিটি ডেভলপমেন্ট কমিটির সদস্যদের সাথে কথা বলতে গিয়ে তিনি এসব কথা বলেছেন। দু’দিনব্যপী নওগাঁ জেলা সফরের অংশ হিসেবে তিনি চেরাগপুর ঋষিপাড়া কমিউনিটি ডেভলপমেন্ট কমিটির সদস্যদে জীবনযাত্রা সরেজমিন পরিদর্শন করেন এবং তাঁদের সাথে কথা বলেন। এই এলাকায় সুইজারল্যান্ডের হেকস ইপার অর্থায়নে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে বেসরকারী উন্নয়ন সংগঠন আরকো একটি প্রকল্প বাস্তবায়ন করছে। সুইস রাষ্ট্রদুত এসবন প্রকল্পের কার্যক্রম ঘুরে ঘুরে দেখেন এবং উপকারভোগীদের সাথে কথা বলেন।

এ সময় তাঁর সাথে ছিলেন তাঁর স্ত্রী মিসেস করনেলিয়া গাটসি হোলেষ্টেইন, সুইজারল্যান্ডের রাষ্ট্রদুত অফিসের প্রোগ্রাম অফিসার সাবিনা ইয়াসমিন লুবনা, মহাদবপুর উপজেলা নির্বাহী অফিসার মোবারক হোসেন, হেকস-এর কান্ট্রি ডিরেক্টর অনিক আসাদ, স্থানীয় বেসরকারী উন্নয়ন সহযোগি সংগঠন আরকোর নির্বাহী পরিচালক সজল কুমার চৌধুরী উপস্থিত ছিলেন।
পরে তিনি সুইচারল্যান্ড সরকারের আর্থিক সহায়তায় পরিচালিত বদলগাছি উপজেলায় আইন সহায়তা কার্যক্রম অপরাজিতা পরিদর্শন করেন। এ ছাড়াও তিনি ঐতিহাসিক পাহাড়পুর বৌদ্ধ বিহার পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ