Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিপদে ‘বন্ধু’র পাশে, চীনে ডাক্তার ও ওষুধ পাঠাবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ৫:৩০ পিএম

করোনাভাইরাসের কারণে বিশ্বে থেকে প্রায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে চীন। কিন্তু এই বিপদের দিনে তাদের পাশে দাঁড়িয়েছে বন্ধু রাষ্ট্র পাকিস্তান। আক্রান্তদের চিকিৎসার জন্য চীনের উহানে তৈরি হচ্ছে অস্থায়ী হাসপাতাল। সেখানে অভিজ্ঞ ডাক্তার-নার্স ও প্রয়োজনীয় ওষুধপত্র পাঠাতে আগ্রহ প্রকাশ করেছে তারা।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়াইকে ফোন করে সেখানে সাহায্য পাঠানোর প্রস্তাব দিয়েছেন পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মুহাম্মদ কোরেশি। তিনি জানান, ‘উহানে পাকিস্তানি শিক্ষার্থীদের দেখা-শোনা করছে চীন। এমন বিপদের দিনেও ভিন দেশের নাগরিকদের প্রতি তারা যত্নবান। আমরা চীনের পাশে আছি। ডাক্তার, নার্স, ওষুধপত্র যা লাগে সব পাঠানো হবে পাকিস্তান থেকে।’

নোভেল করোনাভাইরাসের সংক্রমণ চীনে মহামারীর চেহারা নিয়েছে। উহান যেন মৃত্যুপুরী। চীনের ন্যাশনাল হেলথ কমিশনের রিপোর্ট বলছে, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২০০। আক্রান্ত প্রায় ১২ হাজারের কাছাকাছি। রাস্তাঘাটে ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে মৃতদেহ। সংক্রমণের আশঙ্কায় ঘরবন্দি হাজার হাজার মানুষ। চীন থেকে অন্যান্য দেশেও ছড়িয়ে পড়ছে রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) গ্লোবাল হেলথ এমার্জেন্সি জারি করেছে।

চীনে আটকে রয়েছে বিভিন দেশের শিক্ষার্থীরা। পাকিস্তান থেকে উহানে গবেষণা করতে গিয়ে আটকে পড়েছেন অনেক শিক্ষার্থী। পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়াই বলেছেন, ‘পাকিস্তানি শিক্ষার্থীরা আমাদের নিজের সন্তানের মতো। তাদের স্বাস্থ্য, সুরক্ষার সব দায়িত্ব আমাদের।’ পাকিস্তানি শিক্ষার্থীদের নিরাপদে দেশে ফেরাবার ব্যবস্থা করা হবে বলেও জানিয়েছেন তিনি।

চীনের উহান-সহ মোট তিনটি শহরের প্রায় দু’কোটি মানুষকে শহর থেকে বের হতে নিষেধ করা হয়েছে। হুবেই প্রদেশের উহান-সহ আরও মোট ১৩টি শহরের প্রবেশদ্বার কার্যত তালাবন্ধ করে দিয়েছে চীন প্রশাসন। সরকারের নির্দেশ, বাইরের কেউ ভিতরে ঢুকবে না, শহরের ভিতরে থাকা কেউ বের হবে না। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, দেশের নানা প্রান্ত থেকে অভিজ্ঞ ডাক্তারদের নিয়ে আসা হয়েছে সংক্রামিত এলাকাগুলিতে। জায়গায় জায়গায় ক্যাম্প করে কাজে লেগে পড়েছেন সেনা-ডাক্তাররা। পরিস্থিতির মোকাবিলায় পিপল লিবারেশন আর্মির (পিএলএ) ৪৫০ জন সেনা-ডাক্তারকে আপদকালীন অবস্থার জন্য নিয়োগ করেছে উহানের স্বাস্থ্য দফতর।

চীনের পর ইতিমধ্যেই এই ভাইরাস সংক্রমণের খবর মিলেছে জাপান, হংকং, ম্যাকাউ, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান, থাইল্যান্ড, আমেরিকা, সউদী আরব, ভিয়েতনাম ও সিঙ্গাপুর থেকে। ইউরোপের বিভিন্ন দেশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডেও সংক্রমণের খবর মিলেছে। ভারতে চীন-ফেরত কেরালার এক ছাত্র করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্ত। আইসোলেশন ওয়ার্ডে রেখে তার চিকিৎসা চলছে।

করোনাভাইরাসের প্রতিষেধক তৈরির জন্য সচেষ্ট বিশ্বের নানা দেশ। সাউথ চায়না মর্নিং পোস্টকে দেয়া সাক্ষাৎকারে হংকং ইউনিভার্সিটির মেডিসিন বিভাগের গবেষক ইউয়েন কোক-ইয়াং দাবি করেছেন, করোনার সংক্রমণ অনেকটাই সার্সের (সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটারি সিন্ড্রোম) মতো। এই সংক্রমণকে রোখার টিকা তৈরি করা হয়েছে। যদিও মানুষের উপর তার প্রয়োগ হতে কিছু দেরি আছে। হংকং ইউনিভার্সিটির বিজ্ঞানীদের বানানো টিকা ইনফ্লুয়েঞ্জা ও করোনাভাইরাসের প্রভাব নির্মূল করবে বলেই দাবি করা হচ্ছে।

অন্যদিকে, ল্যাবোরেটরিতে নোভেল করোনাভাইরাসের প্রতিলিপি তৈরি করে তার প্রতিষেধক তৈরির চেষ্টা চালাচ্ছেন অস্ট্রেলিয়ার রয়্যাল মেলবোর্ন হাসপাতালের ডাক্তার পিটার, ডোহার্টি ইনস্টিটিউটের ভাইরাস আইডেন্টিফিকেশন ল্যাবোরেটরির প্রধান ডাক্তার জুলিয়ান ড্রুস এবং ডোহার্টি ইনস্টিটিউটের ডেপুটি ডিরেক্টর ডাক্তার মাইক ক্যাটন। অস্ট্রেলিয়ার গবেষকদের দাবি, ভাইরাসের এই প্রতিলিপি থেকেই বোঝা গেছে একে রোখার জন্য কী ধরনের অ্যান্টিবডি দরকার। অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের আবিষ্কার বড় চমক আনতে চলেছে বলেই দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই প্রতিষেধক তৈরি হলে প্রাণঘাতী ভাইরাসের সংক্রমণ নির্মূল হবে পৃথিবী থেকে। সূত্র: দ্য ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ