Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পঙ্গপালের আক্রমণ, জরুরি অবস্থা ঘোষণা করল পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ৪:০৪ পিএম

পাকিস্তানের পাঞ্জাবের সিন্ধু প্রদেশের একটি বৃহৎ অংশের ফসল ধ্বংস করে দিচ্ছে মরুভূমির পঙ্গপাল। পঙ্গপালদের এই তীব্র আক্রমণের মুখে পাকিস্তান সরকার জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেছে।

জানা গিয়েছে, পঙ্গপালের আক্রমণ ঠেকাতে শুক্রবার একটি জরুরী বৈঠক ডাকেন পাক প্রধানমন্ত্রী। সেখানেই এই সংক্রান্ত জাতীয় জরুরি অবস্থার কথা ঘোষণা করেন তিনি। সেদিনের ওই বৈঠকে উপস্থিত ছিলেন পাকিস্তানের চারটি প্রদেশের ফেডারেল মন্ত্রীরা। এবং পাক প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এই বৈঠকে একটি জাতীয় কর্মপরিকল্পনা অনুমোদিত হয়। যেখানে বর্তমানের এই সংকটজনক দশা কাটিয়ে উঠতে ৭.৩ বিলিয়ন পাকিস্তানি রুপির প্রয়োজন বলে জানান প্রধানমন্ত্রী।

শুধু তাই নয়, পঙ্গপালের এই প্রাদুর্ভাব রোধ করতে এবং শস্যের ক্ষতি রুখতে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় সমস্ত ধরনের পদক্ষেপ গ্রহণের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন ইমরান খান

সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, ২০১৯ সালের মার্চ মাসে পাকিস্তানে প্রথম পঙ্গপালের আক্রমণ দেখা গিয়েছিল। সেই সময় সিন্ধু, দক্ষিণ পাঞ্জাব এবং খাইবার পাখতুনখোয়াতে প্রায় ৯০০০,০০০হেক্টর জায়গা জুড়ে ছড়িয়ে পড়েছিল এই পতঙ্গদের উপদ্রব। যার ফলে লক্ষাধিক টাকার ফসল এবং প্রচুর গাছপালার ক্ষতি হয়েছিল তখন। সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ