Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ্বৈত নাগরিকত্ব প্রশ্নে তুরস্কের সাথে চুক্তি করবে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২০, ১২:০২ এএম

পাকিস্তান দ্বৈত নাগরিকত্ব প্রশ্নে তুরস্কের সাথে একটি চুক্তি সই করার পরিকল্পনা করেছে। বৃহস্পতিবার ইসলামাবাদ এ কথা জানায়। পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আইজাজ আহমদ শাহের সাথে ইসলামাবাদে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত ইহসান মোস্তফা ইউদাকুলের মধ্যে এক বৈঠকের পর এ কথা প্রকাশ করা হয়। পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, তুর্কি রাষ্ট্রদূত তার সরকারের পক্ষ থেকে প্রস্তাব করেছে যে উভয় দেশের নাগরিকদের জন্য দ্বৈত নাগরিকত্ব নিয়ে একটি চুক্তি হওয়া প্রয়োজন।

জবাবে পাকিস্তানি মন্ত্রী বলেন যে একটি খসড়া বিবেচনাধীন রয়েছে এবং পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিয়ে কাজ করছে। শিগগিরই এ ব্যাপার চুক্তি হবে বলে আশা করেন তিনি। শাহ পারস্পরিক প্রশিক্ষণ কর্মস‚চিকে স্বাগত জানান এবং তুরস্কের সাথে আইনপ্রয়োগকারী সংস্থাগুলোর সরঞ্জাম হালনাগাদের কথাও বলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, লাহোরে প্রবর্তিত ডলফিন পুলিশের মতো আইসিটি পুলিশের সাথে সহযোগিতাক্রমে টহল পুলিশব্যবস্থাও প্রবর্তন করার উদ্যোগকে স্বাগত জানানো হবে।

রাষ্ট্রদূত ও মন্ত্রী কর্মীবাহিনীর সক্ষমতা বাড়ানোর জন্য প্রশিক্ষণ কর্মস‚চি অব্যাহত রাখতেও একমত হন। রাষ্ট্রদূত বলেন, তুর্কি প্রেসিডেন্ট শিগগিরই পাকিস্তান সফর করবেন। তুর্কি স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান সোলুও ফেব্রুয়ারিতে পাকিস্তান সফর করবেন বলে আশা প্রকাশ করা হয়। তিনি দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে শাহের সাথে মতবিনিময় করবেন বলে প্রেস বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আরো জানান, করাচির দক্ষিণে তুর্কি কনস্যুলেট নির্মাণাধীন রয়েছে। এটি হবে বিশ্বে বৃহত্তম তুর্কি কনস্যুলেট।

তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্পে প্রাণহানির জন্যও রাষ্ট্রদূতের কাছে শোকপ্রকাশ করেন শাহ। সূত্র : আনাদলু এজেন্সি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ