Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মার্কিন সামরিক একাডেমিতে শিক্ষার্থীদের ওপর যৌন নির্যাতন বাড়ছে : পেন্টাগন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২০, ২:৫৪ পিএম

যুক্তরাষ্ট্রের সামরিক একাডেমিতে যৌন নিপীড়ন বেড়েই চলেছে। প্রতিরোধের চেষ্টা সত্তে¡ও গত বছর ১৪৯টি যৌন নিপীড়নের ঘটনা লিপিবদ্ধ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার পেন্টাগনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। যুক্তরাষ্ট্রের তিনটি সামরিক একাডেমিতে ২০১৮-২০১৯ সালে এসব নিপীড়নের ঘটনা ঘটে। এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। আগের বছর ১১৭টি এ ধরনের অভিযোগ পাওয়া যায়।
পেন্টাগনের প্রতিবেদনে জানানো হয়, যেখানে শিক্ষার্থীরা ভবিষ্যৎ সামরিক কর্মকর্তা হওয়ার প্রশিক্ষণ নেন, সেখানেই যৌন নির্যাতনের হার ২৫ শতাংশ বেড়েছে।
পেন্টাগনের পক্ষ থেকে বলা হচ্ছে, এবারের যৌন নির্যাতন বাড়ার ঘটনা গতবারের চেয়ে বেশি হয়েছে, নানা অভিযোগ জানানোর পদ্ধতি উন্নত করার ফলে তা বেড়েছে, এটি নির্ণয় করা কঠিন।
প্রতি দুই বছর অন্তর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ওয়েস্ট পয়েন্ট, অ্যানাপোলিসের নেভাল একাডেমি ও কলোরাডোর এয়ার ফোর্স একাডেমিতে ১৩ হাজার শিক্ষার্থীর প্রশিক্ষণ হয়। তাঁদের যৌন নির্যাতন বিষয়ে পরিচয় গোপন রেখে প্রশ্নের উত্তর দিতে হয়। ওই প্রশ্নের ফলাফল অবশ্য পেন্টাগনের প্রতিবেদনে উঠে আসেনি।
পেন্টাগনের প্রতিবেদন অনুযায়ী, গত বছরে ওয়েস্ট পয়েন্ট একাডেমিতে সবচেয়ে বেশি যৌন নির্যাতনের ঘটনা ঘটেছে। এখানে ৫৭টি ঘটনা ঘটে। এরপর ৪০টি ঘটনা ঘটেছে এয়ার ফোর্স একাডেমিতে।

গত ২০১০-১১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের ৩টি সামরিক একাডেমীতে সর্বমোট ৬৫টি যৌন নির্যাতনের কেইস রেকর্ড করা হয়েছে। এর আগের একাডেমিক বছরে এ ধরনের ৪১টি নির্যাতনের ঘটনা রেকর্ড করা হয়েছিল। অর্থাৎ এক বছরের ব্যবধানে যৌন নির্যাতনের ঘটনা বেড়েছে প্রায় ৫৫ শতাংশ। খবর কলকাতা টোয়েন্টি ফোরের।
খবরে বলা হয়, আমেরিকার বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, দেশটির বিমান বাহিনীতে ২০১৪-২০১৫ সালে যৌন হয়রানির অভিযোগ প্রায় ৯১টি মামলা হয়েছে। ২০১১ সালের পর থেকে বিমান বাহিনী একাডেমিতে এটাই সবচেয়ে বেশি যৌন নির্যাতনের ঘটনা বলে বর্ণনা করছেন সে দেশের সামরিক পর্যবেক্ষকরা। একইসঙ্গে ওয়েস্ট পয়েন্ট মিলিটারি একাডেমির ক্যাডেটরা ১৭টি মামলা দায়ের করেছেন।
অন্যদিকে, নৌ একাডেমিতে ২৫টি মামলা দায়ের করা হয়েছে। মার্কিন সামরিক একাডেমিতে নারীরাই বেশিভাগ যৌন হেনস্তার মামলা দায়ের করেছেন। তবে ওয়েস্ট পয়েন্ট মিলিটারি একাডেমিতে ১২ ভাগ এবং নৌ ও বিমান বাহিনীতে যথাক্রমে ১৬ এবং ১০ ভাগ পুরুষের ওপর যৌন হামলার ঘটনা ঘটেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন সামরিক একাডেমি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ