Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাজিলে বিমানবন্দরে অভিনব প্রতিবাদ নরকে স্বাগত

প্রকাশের সময় : ২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের রিও ডি জেনেরিওর আন্তর্জাতিক বিমানবন্দরে নামার পর যাত্রীরা যখন বেরুচ্ছিলেন তখন তাদের যেভাবে স্বাগত জানানো হলো তা দেখে তারা বিরাট ধাক্কা খেয়েছেন। যাত্রীদের অভ্যর্থনা জানাতে পরিবারের সদস্য, পরিচিতজন বা ট্যাক্সি ড্রাইভাররা যেখানে দাঁড়িয়ে থাকেন সেখানে দেখা গেল এক অভিনব দৃশ্য।
‘নরকে স্বাগতম’ লেখা প্ল্যাকার্ড হাতে সেখানে দাঁড়িয়ে ছিলেন পুলিশ আর দমকল কর্মীরা। তাদের প্ল্যাকার্ডে আরও লেখা ছিলÑ ‘পুলিশ ও দমকল কর্মীদের বেতন দেয়া হচ্ছে না। রিও ডি জেনেরিওতে যারা আসছে তাদের কেউই নিরাপদ নয়।’
পুলিশ আর দমকল কর্মীদের এই অভিনব প্রতিবাদ সোশ্যাল মিডিয়ায় ব্যাপক শোরগোল তুলেছে। ফটো শেয়ারিং সাইট ইমগুরে পোস্ট করা অভিনব এই ছবি শেয়ার করা হয়েছে তিরিশ লক্ষ বার। ব্রাজিলের এই শহরের পুলিশ বিক্ষোভ করছে তাদের বেতন দেরিতে দেয়ার প্রতিবাদে। পুলিশের একজন মুখপাত্র বলেন, পরিস্থিতি খুবই সংকটজনক। সবকিছু ভেঙে পড়ার উপক্রম হয়েছে।
রিওর গভর্নর ফ্রান্সিসকো ডরনেলেসে একটি ব্রাজিলীয় সংবাদপত্রকে জানিয়েছেন, ফেডারেল সরকার তাদের ৮৬ কোটি ডলার দেবে বলে প্রতিশ্রুতি দিলেও এখনো সেই অর্থ পাওয়া যায়নি। এর ফলে তাদের অনেক পুলিশ টহল বন্ধ করে দিতে হচ্ছে। এমনকি গাড়ির জ্বালানি কেনার অর্থও তাদের নেই।
অলিম্পিক গেমসের আগে ব্রাজিল এখন যে নানামুখী সংকটে আছে, তার মধ্যে এখন যোগ হলো রিওর পুলিশ আর দমকল কর্মীদের এই প্রতিবাদ। দেশটিতে গত কয়েক মাস ধরে তীব্র অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট চলছে। প্রেসিডেন্টের পদ থেকে ডিলমা রুসেফকে অপসারণ করা হয়, তার সরকার বাজেট ঘাটতি সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য দিয়েছে এই অভিযোগে।
এর পাশাপাশি চলছে জিকা ভাইরাস নিয়ে সংকট। জিকা ভাইরাস আতঙ্কে অনেক দেশের ক্রীড়াবিদ ইতিমধ্যে অলিম্পিক গেমস থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। তবে রিও অলিম্পিকের সাংগঠনিক কমিটির কর্মকর্তারা বলছেন, জিকা ভাইরাসের বিপদ অহেতুক বাড়িয়ে দেখানো হচ্ছে। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রাজিলে বিমানবন্দরে অভিনব প্রতিবাদ নরকে স্বাগত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ