Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ বড় শিক্ষা

সাংবাদিকদের বাণিজ্যমন্ত্রী

রংপুর থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

পেঁয়াজ ও সীমান্ত হত্যা, সন্ত্রাস ইস্যু ভারত-বাংলাদেশ বাণিজ্য ক্ষেত্রে কোন প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তিনি বলেছেন, আসন্ন রমজান মাসে তেল-চিনির সংকট হওয়ার কোন শঙ্কা নেই।
গতকাল শনিবার সকালে রংপুরে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মন্ত্রী।
তিনি বলেন, গত রমজানে টিসিবিতে তেলের মজুদ ছিল তিন হাজার মেট্রিক টন। এবার আমরা তার চেয়ে প্রায় ২০ গুণ বেশি অর্থাৎ ৫০ হাজার টনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি। আমাদের যে পরিমাণ চিনি আছে, তাতে রমজানে ঘাটতি হবে না। ওই সময় নতুন পেঁয়াজও উঠে আসবে, আবার আমদানিও করা হবে। সব মিলিয়ে রমজানে এসব পণ্যের সংকট হবে না বলে আশা করছি।
ভারতের পেঁয়াজ রফতানি বন্ধ ও সীমান্ত হত্যা প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভারতে পেঁয়াজের দাম আমাদের দেশের চেয়ে বেশি উঠেছিল। তাই তারা পেঁয়াজ রফতানি বন্ধ করেছিল। এটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু বিষয়টি আমাদের আগে থেকে জানানো উচিত ছিল। ভারতের পেঁয়াজ রফতানি বন্ধের বিষয়টি আমাদের জন্য বড় শিক্ষা। তিনি বলেন, ইতিমধ্যে দেশে উৎপাদন বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে। কৃষক যাতে দাম পান, সে চেষ্টা করব। এনিয়ে কৃষি মন্ত্রণালয়ও কাজ করছে। ভারতের সঙ্গে বাংলাদেশের বড় বাণিজ্য ঘাটতি থাকার কথা স্বীকার করে মন্ত্রী বলেন, এ নিয়ে ভারতের বিভিন্ন পর্যায়ে আলোচনা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজ

১৩ এপ্রিল, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২
৮ মার্চ, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ