Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রাথমিক দলে হারিয়ে যাওয়া ৩ ক্রিকেটার!

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : দ্বি-স্তর বিশিষ্ট নির্বাচক কমিটি প্রথম অ্যাসইনমেন্টেই ঘরোয়া ক্রিকেটের পারফরমেন্সকে এনেছেন বিবেচনায়। আগামী অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠেয় পূর্ণাঙ্গ সিরিজকে সামনে রেখে আগামী ২০ জুলাই থেকে শুরু হবে বাংলাদেশ দলের অনুশীলন। সেই অনুশীলনের জন্য গতকাল ঘোষিত ৩০ সদস্যের প্রাথমিক দলে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের পারফরমেন্সকে গুরুত্ব দিয়েছেন মিনহাজুল আবেদিন নান্নুর নেতৃত্বাধীন তিন সদস্যের নির্বাচকমÐলী। ঘরোয়া ক্রিকেটে অব্যাহত পারফরমেন্সের পরও নির্বাচকদের উপেক্ষায় হারিয়ে যেতে বসা তিন ক্রিকেটার রকিবুল হাসান, শাহরিয়ার নাফিস এবং সোহরাওয়ার্দি শুভকে ফিরিয়ে এনেছেন নির্বাচকমÐলী। সদ্য সমাপ্ত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে পারফরমেন্সের ধারাবাহিকতায় প্রাথমিক দলে জায়গা পেয়েছেন এই তিন ক্রিকেটার।
২০১১ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট শেষে টেস্ট খেলার পথ রুদ্ধ হয়েছিল রকিবুল হাসানের। ২০১১’র পর ওয়ানডে ম্যাচের দলেও বিবেচ্য হননি এই মিডল অর্ডার। সদ্য সমাপ্ত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে প্রাইম দোলেশ্বরের হয়ে ১ সেঞ্চুরি ৫ ফিফটিতে সর্বাধিক ৭১৯ রানে (গড় ৬৫.৩৬) প্রাথমিক দলে ফিরে এসেছেন ২৪ টেস্ট এবং ৭৫ ওয়ানডে খেলার অভিজ্ঞতা সম্পন্ন এই মিডল অর্ডার।
সদ্য সমাপ্ত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে ব্রাদার্সের হয়ে ১০ ম্যাচে ১ সেঞ্চুরি ১ ফিফটিতে ৩৫০ রান করে আলোচনায় উঠে আসা বাঁ হাতি টপ অর্ডার শাহরিয়ার নাফিসের আন্তর্জাতিক ক্রিকেটে তিন বছর পর ফেরার সম্ভাবনা হয়েছে তৈরি। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে দূর্দান্ত পারফর্ম করে জাতীয় দলে জায়গা পাওয়ার স্মৃতি রোমন্থন করে গত ৫ বছর করেছেন বিলাপ বাঁ হাতি স্পিন অল রাউন্ডার সোহরাওয়ার্দী শুভ। ১ টেস্ট এবং ১৭ ওয়ানডেতেই বুঝি শেষ হয়ে গেছে আন্তর্জাতিক ক্রিকেট, এমন শংকা পিছু নেয়া সোহরাওয়ার্দী শুভ পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার স্বপ্ন দেখতেই পারেন। সদ্য সমাপ্ত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে ২০৮ রান এবং ১৭ উইকেটে নির্বাচকদের ইয়েস কার্ড পেয়ে প্রাথমিক দলে হয়েছেন বিবেচ্য।
তবে হারিয়ে যাওয়া এই তিন ক্রিকেটারকে ফিরিয়ে আনা হলেও প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে আলো ছড়ানো ২ অভিজ্ঞ ক্রিকেটার সামছুর রহমান শুভ এবং মোশাররফ রুবেলের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার প্রতীক্ষাটা বাড়লো। সদ্যসমাপ্ত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে সুপার লীগে উঠতে পারেনি সামছুর রহমান শুভ’র দল গাজী গ্রæপ ক্রিকেটার্স। তবে প্রথম পর্বে ১ সেঞ্চুরি ৪ ফিফটিতে সর্বাধিক ৫৫৮ রান করা এই টপ অর্ডার পাননি নির্বাচকদের ইয়েস কার্ড। ২০১৩ সালে ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইট ওয়াশের লজ্জা দেয়ার এই নায়ক আন্তর্জাতিক ক্রিকেটে থেমেছেন ২০১৪ সালে, সেখানেই যতি! কি জাতীয় লীগ, কি বিসিএল, এমনকি প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগÑ ঘরোয়া ক্রিকেটে দূর্দান্ত অল রাউন্ড পারফরমেন্সেও ব্রাত্য বাঁ হাতি স্পিন অল রাউন্ডার মোশাররফ রুবেল। সর্বশেষ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে ৩৫০ রান এবং ১২ উইকেটেও আইসিএলে খেলার কলঙ্ক মোচন করতে পারেননি ৩৪ বছর বয়সী এই ক্রিকেটার।
প্রিমিয়ার ডিভিশনে পারফরমেন্সের পুরস্কার হিসেবে ভিক্টোরিয়ার পেস বোলার কামরুল ইসলাম রাব্বি (২৭ উইকেট) ইংল্যান্ডের বিপক্ষে প্রাথমিক দলে হয়েছেন বিবেচ্য। তবে ৩ আসর পর আবাহনীকে শিরোপার স্বাদ উপহার দেয়ার নায়ক স্পিনার সাকলায়েন সজীব (২৬ উইকেট) নির্বাচকদের নজর কাড়তে পারেননি।
অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে দূর্দান্ত বোলিংয়ে জয়ের নায়ক পেস বোলার রুবেল হোসেন ১৪ মাস পর ফিরেছেন দলে। পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে ইনজুরিতে পড়ে ছিঁটকে যাওয়া রুবেল ইনজুরির কারণে ঘরের মাঠে ভারত, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে সিরিজের দলে ছিলেন না। এমনকি ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলা হয়নি তার। বিসিবি’র ফিজিও এবং চিকিৎসকদের প্রেসক্রিপশনকে অমান্য করে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) খেলে আবার ইনজুরিতে পড়ায় চক্ষুশুল হয়ে কেন্দ্রিয় চুক্তি থেকে বাদও পড়েছিলেন রুবেল। সম্প্রতি কেন্দ্রিয় চুক্তিতে ফিরে এসেছেন প্রিমিয়ার ডিভিশনের দল প্রাইম ব্যাংকের হয়ে দারুণ বোলিং করে (১৯ উইকেট)। ২৩টি টেস্টে ৩২ উইকেট, ৬৭টি ওয়ানডে খেলে ৮৭ উইকেট ও ১১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৭টি উইকেট পাওয়া রুবেল ফিরেছেন ঠিক মোক্ষম সময়ে, ইংল্যান্ডের বিপক্ষে সিরিজকে সামনে রেখে প্রাথমিক দলে পেয়েছেন জায়গা।
প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে আবাহনীর শিরোপা পুনরুদ্ধারের নায়ক মোসাদ্দেক সৈকত (৬২২ রানও ১৫ উইকেট) অল রাউন্ড পারফরমেন্সের পুরস্কার পেয়েছেন। ঘুরে ফিরে জাতীয় দলকে গত দেড় বছর ধরে সার্ভিস দিয়েছেন যারা, তাদের সবাইকে রাখা হয়েছে প্রাথমিক দলে। টি-২০ বিশ্বকাপের মাঝপথে অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিং নিষেধাজ্ঞা পাওয়া ২ বোলার তাসকিন ও আরাফাত সানিও আছেন ৩০ সদস্যের দলে। আশ্চর্য হলেও সদ্য, ৩০ জনের প্রাথমিক দলে পেস বোলারের সংখ্যা ৯ জন!

প্রাথমিক দল
তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন দাস, এনামুল হক, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, শাহরিয়ার নাফীস, রকিবুল হাসান, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদউলাহ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, শুভাগত হোম চৌধুরী, সাব্বির রহমান, আরাফাত সানি, তাইজুল ইসলাম, সোহরাওয়ার্দী শুভ, জুবায়ের হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মুক্তার আলী, কামরুল ইসলাম রাব্বি, মুস্তাফিজুর রহমান, আল আমিন হোসেন, শফিউল ইসলাম, মোহাম্মদ শহীদ, তাসকিন আহমেদ, রুবেল হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রাথমিক দলে হারিয়ে যাওয়া ৩ ক্রিকেটার!
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ