Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

রয় তান্ডবে সিরিজ ইংল্যান্ডের

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : চার অর্ধশতকে তিনশ’ রানের বড় সংগ্রহ গড়েও লন্ডনে জেতা হয়নি শ্রীলঙ্কার। জেসন রয়ের ক্যারিয়ার সেরা ব্যাটিং ও দলীয় দ্বিতীয় সর্বোচ্চ তাড়া করে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে ইংল্যান্ড। চতুর্থ ওয়ানডেতে শ্রীলঙ্কাকে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ৬ উইকেটে হারিয়েছে ওয়েন মর্গ্যানের দল। এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা। আগের তিন ম্যাচের প্রথমটি ড্র হয়, পরেরটি ১০ উইকেটে জেতে ইংল্যান্ড, তৃতীয়টি হয় পরিত্যক্ত।
লন্ডনের কেনিংটন ওভালে গেলপরশু রাতে টস হেরে ব্যাট করতে নামা শ্রীলঙ্কার ইনিংসের ১৯তম ওভারে বৃষ্টি নামে। এক ঘণ্টার বেশি সময় পরে খেলা শুরু হলে ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪২ ওভারে। তাতে ৫ উইকেট হারিয়ে ৩০৫ রান করে শ্রীলঙ্কা। ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জয়ের জন্য ইংল্যান্ডের লক্ষ্য দাড়ায় ৩০৮ রান। সিরিজে রয়ের দ্বিতীয় শতকে ১১ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।
তবে শুরুতেই মঈন আলিকে হারিয়ে হোঁচট খায় ইংল্যান্ড। ১৫ মাস পর ইনিংস উদ্বোধন করতে নেমে দলকে হতাশ করেছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান। দ্বিতীয় উইকেটে জো রুটের সঙ্গে রয়ের ১৪৯ রানের জুটি দলকে জয়ের ভিত গড়ে দেয়। ৫৪ বলে ৯টি চারে ৬৫ রান করে রুটের বিদায়ে ভাঙে ১৭.৫ ওভার স্থায়ী জুটি। অধিনায়ক মর্গ্যানের সঙ্গে ৫৪ ও বেয়ারস্টোর সঙ্গে ৬০ রানের আরো দুটি ভালো জুটিতে দলকে জয়ের পথে নিয়ে যান তৃতীয় শতক পাওয়া রয়। রয়ের আগের সেরা ছিল ১১২ রান। এবার সেটাকে ছাড়িয়ে থামেন ১৬২ রানে। তার ১১৮ বলের আক্রমণাত্মক ইনিংসটি ১৩টি চার ও ৩টি ছক্কা সমৃদ্ধ। ৩৯ বলে আসে রয়ের অর্ধশতক। তিন অঙ্কে যেতে ডানহাতি এই ব্যাটসম্যান সব মিলিয়ে খেলেন ৭৪ বল। শেষ তিন ম্যাচে দ্বিতীয় শতক পাওয়া রয়ের বিদায়ের পর বাকি কাজটুকু সহজেই সারেন বেয়ারস্টো ও জস বাটলার।
সংক্ষিপ্ত স্কোর : শ্রীলঙ্কা : ৪২ ওভারে ৩০৫/৫ (পেরেরা ১, গুনাথিলাকা ৬২, মেন্ডিস ৭৭, চান্দিমাল ৬৩, ম্যাথিউস ৬৭*, প্রসন্ন ৯, শানাকা ১৯*; রশিদ ২/৫৮, উইলি ২/৫৮), ইংল্যান্ড : ৪০.১ ওভারে ৩০৯/৪ (রয় ১৬২, মঈন ২, রুট ৬৫, মর্গ্যান ২২, বেয়ারস্টো ২৯*, বাটলার ১৭*; প্রদিপ ২/৭৮, গুনাথিলাকা ১/৩০, লাকমল ১/৪৮), ফল : ইংল্যান্ড ৬ উইকেটে জয়ী (ডি/এল)
ম্যান অব দ্য ম্যাচ : জেসন রয় (ইংল্যান্ড)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রয় তান্ডবে সিরিজ ইংল্যান্ডের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ