Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জনশুমারিতে যোগ হবে গৃহগণনা

চট্টগ্রামে পরিকল্পনামন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, ২০২১ সালের ২ থেকে ৮ জানুয়ারি দেশে শুরু হচ্ছে ৬ষ্ঠ জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম। জনশুমারির সাথে এবারই দেশে প্রথম খানা ও গৃহগণনা কাজ সম্পন্ন হবে। নতুন সহস্রাব্দে পদার্পণের পর ক্ষুধা ও দারিদ্রমুক্ত একটি নিরাপদ বিশ্ব গড়ার প্রত্যয়ে জনশুমারি ও গৃহগণনা অতীতের যেকোন শুমারি অপেক্ষা অধিকতর গুরুত্ব বহন করবে বলেও জানান তিনি। গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘জনশুমারি ও গৃহগণনা-২০২১’ উপলক্ষে চট্টগ্রাম বিভাগের এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

সার্কিট হাউসে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, পরিসংখ্যান ব্যুরো‘র মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম, ‘জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের পরিচালক মো. জাহিদুল হক সরদার, অতিরিক্ত বিভাগীয় কমিশনার( উন্নয়ন) মো নুরুল আলম নিজামী, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ইয়াসমিন পারভীন তিবরীজিসহ বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ৬ মাসের বেশি সময় যারা দেশের বাইরে অবস্থান করছেন এবং বাংলাদেশে বিদেশি নাগরিক যারা ৬ মাস বসবাস করছে তাদের এ জনশুমারিতে গণনা করা হবে। এবার প্রথমবারের মত জনগণনার পাশাপাশি গৃহগণনা করা হবে। তাই দেশের জনগণের সংখ্যাসহ গৃহের সংখ্যা জানা যাবে।

সভায় পরিকল্পনা মন্ত্রনালয়ের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী বলেন, গত ২৯ অক্টোবর, ‘জনশুমারি ও গৃহগণনা ২০২১’ শীর্ষক প্রকল্প অনুমোদিত হয়। প্রকল্প ব্যয় নির্ধারণ হয়েছে ১ হাজার ৭ শত ৬১ কোটি ৭৯ লাখ টাকা। এবারের শুমারিতে দেশের সকল জনগণসহ বাংলাদেশে অবস্থানকারী বিদেশীদেরও গণনা করা হবে। সর্বশেষ আদমশুমারি ও গৃহ গণনার হিসাবমতে বাংলাদেশে মোট জনসংখ্যা ছিল ১৪ কোটি ৪০ লাখ।

প্রকল্প পরিচালক জাহেদুল হক সরদার বলেন, প্রচলিত সাক্ষাৎকার পদ্ধতির পাশাপাশি জনশুমারি ২০২১ এ ই-সেন্সাস এর মাধ্যমে তথ্য সংগ্রহ করা হবে। দেশে তথ্য যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন হয়েছে। সেজন্য ৬ষ্ঠ জনশুমারিতে মোবাইল অ্যাপসের মাধ্যমে খানা তালিকা প্রণয়ন কার্যক্রম সম্পাদনের উদ্যোগ নেয়া হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী ১৭ মার্চ ২০২০ হতে শুমারির ক্ষণগণনা শুরু হবে এবং ২০২১ সালের ২ জানুয়ারি জিরো আওয়ারকে রেফারেন্স পয়েন্ট ধার্য করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ