Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

আলোচনা শুরু হতে পারে আগেই : ক্যামেরন

প্রকাশের সময় : ১ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, আনুষ্ঠানিকভাবে লিসবন চুক্তির আর্টিকেল ফিফটির আইনি প্রক্রিয়া শুরুর আগেই তার উত্তরসূরি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে ব্রেক্সিট নিয়ে আলোচনা শুরু করতে পারেন। তিনি বলেন, তারা (ইইউ নেতারা) বলছেন, আনুষ্ঠানিকভাবে ইইউ ছাড়ার প্রক্রিয়া শুরুর আগে কোনও আলোচনা নয়, তবে আমি মনে করি না তার অর্থ এই যে, আমাদের সঠিক পথে এগিয়ে যাওয়ার লক্ষ্যে নতুন প্রধানমন্ত্রী পার্টনারদের সঙ্গে কিংবা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যে আলোচনা চালাতে পারেন তা এর আওতায় পড়বে না। যুক্তরাজ্যকে একত্রে ধরে রাখা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বলেও মন্তব্য করেন ক্যামেরন। গত বৃহস্পতিবারের গণভোটে ইইউ থেকে বিচ্ছেদের পক্ষে রায় আসে। যদিও যুক্তরাজ্যের অংশ স্কটল্যান্ডে গণভোটের চিত্র পুরোই ভিন্ন। সেখানে ইইউ য়ে থেকে যাওয়ার পক্ষে ৬২ শতাংশ এবং বেরিয়ে যাওয়ার পক্ষে মাত্র ৩৮ শতাংশ ভোট পড়ে। স্কটল্যান্ড পার্লামেন্ট ব্রেক্সিট আটকানোর চেষ্টা করবে বলে জানিয়েছেন স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেওন। লন্ডনের অধিকাংশ বাসিন্দাও ইইউতে থেকে যাওয়ার পক্ষে ভোট দিয়েছেন। এমনকি অনেকে লন্ডনের মেয়র সাদিক খানের কাছে লন্ডনের স্বাধীনতা ঘোষণা করার কথাও বলেছেন। গত বুধবার পার্লামেন্টে ক্যামেরন বলেন, আমাদের দেশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জাতীয় স্বার্থ হল যুক্তরাজ্যকে একজোট রাখা।
ওদিকে, ব্রাসেলসে ইইউ-র জরুরি সম্মেলনের দ্বিতীয় দিনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে ছাড়াই বৈঠক করেন ইইউ নেতারা। গত ৪০ বছরের মধ্যে এই প্রথম যুক্তরাজ্যের কোনও প্রতিনিধি ছাড়াই ইইউভুক্ত দেশগুলোর নেতারা বৈঠক করলেন। গত বুধবার বিবিসির প্রতিবেদনে বলা হয়, বৈঠকে ইইউ থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ প্রক্রিয়া নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আলোচনা শুরু হতে পারে আগেই : ক্যামেরন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ