Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মহারাজের কীর্তিতেও বাঁচল না প্রেটিয়ারা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম


 ইংলিশদের জয়ের মঞ্চটা প্রস্তুতই ছিল। একমাত্র বাধা হয়ে ছিলেন কেশভ মহারাজ। তার প্রতিরোধ ভেঙে পোর্ট এলিজাবেথ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ড। সেন্ট জর্জেস পার্কে গতকাল ইনিংস ও ৫৩ রানে জিতেছে জো রুটের দল। দেশের বাইরে ২০১১ সালের পর এই প্রথম ইনিংস ব্যবধানে জিতল ইংল্যান্ড। চার ম্যাচের সিরিজে এগিয়ে গেছে ২-১ ব্যবধানে। তবে ফিরে যাওয়ার আগে মহারাজ করে গেলেন এমন এক কীর্তি, যা তাকে পাশে রাখল ব্রায়ান লারার! লারা সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান, আরেকজন বাঁহাতি স্পিনার, যিনি টুকটাক ব্যাটিং পারেন। অথচ ব্যাটিংয়ের একটি বিশ্বরেকর্ডে এই দুইজনের নাম এখন পাশাপাশি! টেস্টে এক ওভারে সবচেয়ে বেশি রানের রেকর্ডে লারা ও জর্জ বেইলির সঙ্গে নাম লিখিয়েছেন মহারাজও।

ইংল্যান্ডের বিপক্ষে ইনিংস ব্যবধানে হেরে যাওয়া পোর্ট এলিজাবেথ টেস্টের শেষ সময়ে দক্ষিণ আফ্রিকাকে খানিকটা বিনোদনের উপলক্ষ্য এনে দেন মহারাজ। ইংলিশ অধিনায়ক জো রুটের ওভারে পরপর তিন বলে মারেন বাউন্ডারি, পরের দুই বলে ছক্কা। ওভারের শেষ বলটিতে ব্যাট ছোঁয়াতে পারেননি মহারাজ, তবে গøাভসে জমাতে পারেননি কিপার জস বাটলারও। বাই থেকে আসে আরও চার, ওভার থেকে আসে মোট ২৮ রান!

২০০৩ সালে জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার রবিন পিটারসনের এক ওভারে চারটি চার ও দুই ছক্কায় ২৮ নিয়েছিলেন লারা। পরে ২০১৩-১৪ অ্যাশেজের পার্থ টেস্টে লারাকে স্পর্শ করেন বেইলি। জিমি অ্যান্ডারসনের ওভারে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ছক্কা মেরেছিলেন তিনটি, চার দুটি। আর এক বলে এসেছিল দুই রান। রেকর্ডের দুইয়ে আছেন শহিদ আফ্রিদি ও পাকিস্তান। ২০০৬ সালে লাহোরে ভারতের হরভজন সিংয়ের ওভারে প্রথম চার বলেই ছক্কা মেরেছিলেন আফ্রিদি। লারার রেকর্ড তখন ছিল প্রবল হুমকিতে। ওভারের পঞ্চম বলে আফ্রিদি নিতে পেরেছিলেন ২ রান, শেষ বলে কেবল সিঙ্গেল। ওভার থেকে আসে ২৭ রান। টিকে যায় লারার রেকর্ড।

এরআগে সফরকারীদের আবার ব্যাটিংয়ে পাঠাতে পঞ্চম ও শেষ দিনে আরও ১৮৮ রান করতে হতো দক্ষিণ আফ্রিকাকে। সেই সুযোগ দেননি ইংলিশ বোলাররা। প্রথম সেশনেই প্রোটিয়াদের গুটিয়ে জয়োল্লাসে মেতে ওঠে ইংলিশরা। দিনের প্রথম ঘণ্টায় বিদায় নেন ভারনন ফিল্যান্ডার, কাগিসো রাবাদা ও আনরিক নরকিয়া। এরপর বাড়ে অপেক্ষা। শেষ উইকেটে ড্যান প্যাটারসনকে নিয়ে আক্রমণাত্মক ব্যাটিংয়ে প্রতিরোধ গড়েন আগের দিনের অপরাজিত ব্যাটসম্যান মহারাজ। দুজনে ১২ ওভারে যোগ করেন ৯৯ রান। ইনিংসে আর কোনো জুটি ৩০ পেরোয়নি। বোলারদের সব প্রচেষ্টা যখন ব্যর্থ, তখন সরাসরি থ্রোয়ে মহারাজকে রান আউট করে দেন স্যাম কারান। ১০৬ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৭১ রান করে ফেরেন মহারাজ। ২৩৭ রানে শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস। সেঞ্চুরির পর দুই ইনিংসে ছয়টি ক্যাচ নিয়ে ম্যাচসেরা হয়েছেন পোপ। ইংল্যান্ডের হয়ে এক টেস্টে যা সর্বোচ্চ ক্যাচের যৌথ রেকর্ড। সিরিজ বাঁচাতে আগামী শুক্রবার জোহানেসবার্গে শেষ ম্যাচে মাঠে নামবে ফাফ ডু প্লেসির দল। তবে ঘরের মাঠে এটাই হতে পারে ডু প্লেসির শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড ১ম ইনিংস : ৪৯৯/৯ (ডিক্লে.)। দ.আফ্রিকা ১ম ইনিংস : ২০৯ ও ২য় ইনিংস : (ফলোঅন) ৮৮.৫ ওভারে ২৩৭ (আগের দিন ১০২/৬) (ডু প্লেসি ৩৬, ফন ডার ডাসেন ১০, ফিল্যান্ডার ১৩, মহারাজ ৭১, রাবাদা ১৬, প্যাটারসন ৩৯; ব্রড ১/১৪, উড ৩/৩২, বেস ১/৩৬, রুট ৪/৮৭)। ফল : ইংল্যান্ড ইনিংস ও ৫৩ রানে জয়ী। ম্যাচসেরা : অলি পোপ। সিরিজ : ৪ ম্যাচে ২-১এ এগিয়ে ইংল্যান্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেটিয়ারা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ