Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মেসিকে ফেরাতে ওবেলস্কিতে লাখো সমর্থক

প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৫৮ পিএম, ২৯ জুন, ২০১৬

স্পোর্টস ডেস্ক : লিওনেল মেসির আন্তর্জাতিক ফুটবলে অবসরের খবর এখন সবারই জানা। তাকে আন্তর্জাতিক অঙ্গনে ফেরাতে ব্যস্ত সবাই। দেশটির প্রেসিডেন্ট, মেয়র থেকে শুরু করে ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা সকলেই মেসিকে ফিরে আসতে বলেছেন। আর এবার এ কার্যক্রমে অংশ নিচ্ছে মেসির লাখো সমর্থক। কোপার শতবর্ষী আসরের ফাইনালে চিলির বিপক্ষে টাইব্রেকারে হেরে অবসরের ঘোষণা দেন মেসি। এরপরই ফুটবল অঙ্গনে তাকে এ সিদ্ধান্ত থেকে ফিরে আসার অনুরোধ আসতে থাকে। এবার প্রিয় তারকাকে ফেরাতে অন্য পন্থা অবলম্বন করছেন তার লাখো সমর্থক।
মেসিকে ফেরাতে আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আইরেসের রাস্তায় নামার প্রস্তুতি গ্রহণ করছে তার অসংখ্য ভক্ত-সমর্থক। ওবেলিস্কা মনুমেন্টের সামনে এ বিশাল র‌্যালিতে ১ লাখেরও বেশি সমর্থক আগ্রহ প্রকাশ করেছেন। সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকের মধ্য দিয়ে চলছে এ কাজের প্রচার-প্রচারণা। এ জন্য ফেসবুকে একটি ইভেন্ট পেজও চালু করা হয়েছে। সেখানে একটি স্ট্যাটাসে লেখা হয়েছে, ‘এ শনিবার ২ জুলাই সন্ধ্যায় (স্থানীয় সময়) আমরা সবাই ওবেলস্কিতে মেসির প্রতি ভালোবাসা প্রদর্শন করব। আমাদের আশা, তাকে আর্জেন্টিনার জার্সিতে আবারও দেখা যাবে। ফিরে এসো মেসি। আমাদের ছেড়ে চলে যেও না।’
সাধারণত ঐতিহ্যগত দিক দিয়ে ওবেলস্কিতে ভক্ত-সমর্থকরা জড়ো হন জাতীয় দলের জয়ে উল্লাস করতে। কিন্তু এবার ভিন্ন কারণ নিয়েই সেখানে সবাই উপস্থিত হবেন। উদ্দেশ্য একটাই মেসিকে তার অবসরের সিদ্ধান্ত থেকে সরিয়ে আনা। মেসিকে আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে ফেরাতে অনেকেই বিভিন্ন কার্যক্রমে অংশ নিয়েছেন। কেউ ব্যানার বানিয়ে এনেছেন, কেউ বা লিখেছেন চিঠি, আর কেউ কেউ ‘মেসি ফিরে এসো’ ¯েøাগানের ঝড় তুলছেন। এরই অংশ হিসেবে মেসির দেশ আর্জেন্টিনা রাজধানীর কেন্দ্র বুয়েন্স আয়ারস সিটি হলে স্থাপন করেছে মেসির একটি ভাস্কর্য।
দেশটির প্রেসিডেন্ট মাউরিসিও মাসরিও মেসিকে জাতীয় দলে ফিরে আসার জন্য ফোন করেন। ফোনালাপে তিনি মেসিকে বলেন, ‘মেসি যেন কারও সমালোচনায় কান না দেন। সত্যি সবাই জানে। আমরা সবাই জাতীয় দলের পারফরম্যান্সে অনেক খুশি।’
এরপর মঙ্গলবার প্রেসিডেন্ট জানান, তিনি আগামী সপ্তাহে মেসির সঙ্গে দেখা করে এ বিষয়ে কথা বলবেন। তাকে জাতীয় দলে ফিরিয়ে আনার চেষ্টা করবেন।
১৩ বছর বয়সে বার্সেলোনার উদ্দেশে পাড়ি জমানো মেসি বরাবরই সমালোচনার শিকার হয়েছেন দেশের হয়ে বড় কোনো শিরোপা জিততে না পারায়। পরপর তিনবার কোপার ফাইনালে উঠেও শিরোপা স্পর্শ করতে না পারার কষ্টে অবশেষে তিনি অবসরের সিদ্ধান্তই নেন। তবে এরপর থেকেই মৌনতার পথ অবলম্বন করেছেন ২৯ বছর বয়সী এ ফুটবল জাদুকর।
মেসির অবসরের সিদ্ধান্তে যেমন পুরো ফুটবল বিশ্ব হতবাক, তেমনি হতবাক হয়েছেন তাঁর ক্লাব সতীর্থ ও বন্ধু লুইস সুয়ারেজও। ব্যাপারটা তিনিও মেনে নিতে পারছেন না। তবে আর্জেন্টাইন অধিনায়ককে সুয়ারেজ যতটুকু চেনেন তাতে তাঁর বিশ্বাস, মেসি তাঁর সিদ্ধান্ত বদলে ঠিকই ফিরে আসবেন।
উরুগুয়ান তারকা স্বদেশি এক রেডিওকে দেয়া সাক্ষাৎকারে বলেন, “আমি নিশ্চিত, মেসি তার সিদ্ধান্ত বদলাবে। তবে আমি মনে করি, মেসি যে সিদ্ধান্তই নিক না কেন, সে-ই সর্বকালের সেরা।” বন্ধু মেসির মনোদেশ সম্পর্কে জানেন বলেই নাকি সুয়ারেজের এমন মন্তব্য, “ওকে যতটুকু চিনি, জানি; সিদ্ধান্তটা সে নিয়েছে ক্ষণিকের দুঃখবোধ, হতাশা আর অসহায়ত্ব থেকে।” তবে মেসি যে সিদ্ধান্তই নিক, সেই সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল এই বার্সা নাম্বার নাইন, “মেসির এ সিদ্ধান্ত ফুটবলের জন্যই বাজে একটা ব্যাপার। আমি ওর এই সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধাশীল। কঠিন সময়ে সে এই সিদ্ধান্ত নিয়েছে। তাই আমি আশাবাদী, সিদ্ধান্ত বদলে সে আবার ফিরবে।”
ওদিকে মেসির ফেরার বিষয়ে সুয়ারেজের সাথে সুর মিলিয়েছেন ‘হকির ম্যারাডোনা’ খ্যাত লুসিয়ানা আইমার। তারও বিশ্বাস হতাশা কাটিয়ে ঠিকই দলে ফিরবেন প্রিয় তারকা। আইমার বলেন, “আমাদের দেশে ফুটবল চরম উন্মাদনার একটা খেলা। আমরা আর্জেন্টাইনরা রক্তেই সেই আবেগ বহন করি। সত্যি বলতে, এটাই আমি ভালোবাসি। কিন্তু এই মাত্রাতিরিক্ত আবেগটাই আমাদের এগোতে দিচ্ছে না। আমাদের দুর্দান্ত সব খেলোয়াড় আর কোচ আছে। আমি নিশ্চিত, ওর (মেসি) উত্তেজনা যখন থিতিয়ে আসবে, যখন ভেবে দেখার সময় পাবে, সবকিছু তখন ঠিক হয়ে যাবে।”
আর্জেন্টাইন সাবেক এই প্রভাবশালী ক্রীড়াবিদ বলেন, “একজন নারী ক্রীড়াবিদ ও মেসির পাগল ভক্ত হিসেবে আমি অবশ্যই চাই ও আর্জেন্টিনার জার্সিতে খেলুক। দেখতে চাই সেই সব জাদুকরী ব্যাপারগুলো, যা সেই শুধু করতে পারে। তবে এই মুহূর্তে সবার উচিত মেসিকে শান্তিতে থাকতে দেয়া। ওকেই ভাবতে দেয়া হোক ও আসলে কী চায়।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেসিকে ফেরাতে ওবেলস্কিতে লাখো সমর্থক
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ