Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জীবনযুদ্ধের ইতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

হাঁটতে সক্ষম পুরুষের (মোবাইল ম্যান) মধ্যে বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির ব্যক্তি খাগেন্দ্র থাপা মাগার মারা গেছেন। নেপালের একটি হাসপাতালে ২৭ বছরে তার মৃত্যু হয়।
গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের খর্বাকৃতির পুরুষের দুটি শ্রেণি রয়েছে, হাঁটতে সক্ষম (মোবাইল) ও হাঁটতে অক্ষম (নন-মোবাইল)। হাঁটতে অক্ষম পুরুষের মধ্যে সবচেয়ে খর্বাকৃতির ব্যক্তি হলো ফিলিপাইনের জানরে বালাউইং। তার উচ্চতা ৫৯.৯৩ সেন্টিমিটার।
নেপালের বাগলুং জেলার বাসিন্দা খাগেন্দ্র থাপার উচ্চতা ৬৭.০৮ সেন্টিমিটার (২ ফুট ২.৪১ ইঞ্চি)। ২০১০ সালে খাগেন্দ্র থাপার ১৮তম জন্মদিনে তাকে বিশ্বের সবচেয়ে খর্বাকৃতির পুরুষ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। অনুষ্ঠানে দেশ-বিদেশের অতিথিরা উপস্থিত ছিলেন। তার ভাই গণমাধ্যমকে বলেন, নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার পর গত শুক্রবার থাপার মৃত্যু হয়।
গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডের পক্ষ থেকে খাগেন্দ্রর প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। এক শোক বার্তায় বলা হয়েছে, ছোট আকৃতি তাকে বেঁচে থাকার স্বাদ থেকে বঞ্চিত করতে পারেনি। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জীবনযুদ্ধ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ