Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বের সেরা দেশের তালিকায় নেই বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

বিশ্বের সেরা দেশগুলোর তালিকায় বাংলাদেশের নাম নেই। অন্যদিকে টানা চতুর্থ বারের মতো সেরা দেশের তালিকায় শীর্ষ অবস্থান ধরে রেখেছে সুইজারল্যান্ড। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াাশিংটনভিত্তিক মিডিয়া সংস্থা ইউএস নিউজ ও ওয়ার্ল্ড রিপোর্টে এমন তথ্য জানা গেছে।

বিশ্বের ৭৩টি দেশের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে কানাডা। আর এদের মধ্যে জাপান একমাত্র এশীয় দেশ যা শীর্ষ দশের মধ্যে নিজের অবস্থান অর্জন করেছে। এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে চীন ১৫তম, ভারত ২৫তম এবং মিয়ানমার ৫৭তম অবস্থানে রয়েছে।
‘ইউএস নিউজ অ্যান্ড ওয়ার্ল্ড রিপোর্ট’ এর করা ‘বেস্ট কান্ট্রিস ২০২০’ তালিকায় এশিয়ার মধ্যে ১৫তম স্থানে রয়েছে চীন। আর ভারতের স্থান ২৫তম। এদিকে আন্তর্জাতিক চাপে থাকা মিয়ানমার রয়েছে ৫৭তম স্থানে।

এছাড়া সেরাদেশের তালিকায় তৃতীয়স্থানে জাপান, চতুর্থস্থানে জার্মানি। পঞ্চম ও ষষ্ঠস্থানে আছে অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য। আর সপ্তমস্থানে যুক্তরাষ্ট্র। অষ্টম, নবম ও দশমস্থানে আছে সুইডেন, নেদারল্যান্ডস ও নরওয়ে। দেশগুলোর বাণিজ্য, ভ্রমণ, বার্ষিক বিনিয়োগ চালনা এবং জাতীয় অর্থনীতিতে সরাসরি প্রভাব ফেলতে পারে এমন ৭৫টি গুণগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে র‌্যাঙ্কিংটি করা হয়।

আমেরিকা, এশিয়া, ইউরোপ, আফ্রিকা এবং আরব দেশগুলোর ২০ হাজারেরও বেশি বিশ্ব নাগরিকের উপর জরিপ পরিচালনা করা হয়। এই সমীক্ষাগুলো থেকে প্রাপ্ত ২৪টি র‌্যাঙ্কিংয়ের মধ্যে থেকে ৭৩টি দেশকে চূড়ান্ত র‌্যাঙ্কিংয়ের জন্য বেছে নেওয়া হয়েছে।
প্রতিবেদনে দেশগুলিকে ৬৫টি বিভিন্ন মাত্রায় মূল্যায়ন করা হয়েছে বলে রিপোর্টে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ