Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

উৎসবের পলোবাওয়া

আব্দুস সালাম, বিশ^নাথ (সিলেট) থেকে : | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

 সিলেটের বিশ্বনাথে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হলো ঐতিহ্যবাহী বার্ষিক পলো বাওয়া উৎসব। গতকাল বুধবার দুপুর থেকে শুরু করে উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি গ্রামের দক্ষিণের গোয়াহরি বিলে এ পলোবাওয়া উৎসব পালন করা হয়।

প্রতিবছরের বাংলা পহেলা মাঘ মাসে গোয়াহরি গ্রামের লোকজন তাদের বাপ-দাদার ঐতিহ্য হিসেবে এই উৎসব পালন করে থাকেন। এমন সময় আসলেই উৎসবে অংশগ্রহণ করতে এলাকার অনেক প্রবাসীরাও স্বপরিবারে দেশে চলে আসেন। উৎসবের দিন পলো আর জালসহ মাছ ধরার নানা যন্ত্র নিয়ে লোকজন ভোর থেকে বিলের পাড়ে গিয়ে সমবেত হতে থাকেন।

উৎসবটি একনজর দেখার জন্য উপজেলার বিভিন্ন স্থান থেকে লোকজন সেখানে গিয়ে ভিড় জমান। ঘোষণা অনুযায়ি সময় হলেই একসাথে পলো আর জাল নিয়ে বিলে ঝাপিয়ে পড়েন উৎসব প্রেমি লোকজন। পলোতে ধরা পড়ে বোয়াল, রুই, কাতলা, গজার, বোয়াল, শোল, মৃগেল, বিগ্রেড, কার্পু, বাউশ, ঘনিয়া, তেলাপিয়াসহ ছোট-বড় বিভিন্ন জাতের মাছ। মাছ ধরা দেখতে বিলের পাড়ে শিশু থেকে শুরু করে নারী পুরুষসহ বিভিন্ন শ্রেনীর মানুষ সমবেত হতে দেখা যায়।
গোয়াহরি গ্রামের লন্ডন প্রবাসী আর উল্লা নামের একজন বলেন, পলো বাওয়া এই উৎসবটি তাদের পূর্ব পুরুষদের ঐতিহ্য। তাই তিনি এই উৎসব দেখতে কিছুদিন পুর্বে দেশে আসেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উৎসব

২২ ডিসেম্বর, ২০২২
১৭ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ