Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘুড়ি উৎসবে পুরান ঢাকাবাসীদের মিলনমেলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রতি বছরের ন্যায় এবারও সাকরাইন দিবস পালন উপলক্ষে ঐতিহ্যবাহী ঢাকাবাসী সংগঠন ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশন এর যৌথ উদ্যোগে ঘুড়ি উড়ানো গতকাল বকশি বাজারে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ব্রুনাই দারুস সালাম এর হাইকমিশনার হাজী হারিস বিন ওসমান উদ্বোধনী প্রথম পর্বে ঘুড়ি প্রদর্শনী, চিত্রাংঙ্কন প্রতিযোগিতা ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রথম পর্বের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকাবাসীর উপদেষ্টা ও সাবেক সচিব ও রাষ্ট্রদূত ইনাম আহমেদ চৌধুরী।

দ্বিতীয় পর্বে ঘুড়ি উড়ানো ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশস্থ ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চাটারটন ডিকসন, বিশেষ অতিথি ছিলেন বনজ কুমার মজুমদার, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক পিবিআই, ঢাকা। দ্বিতীয় পর্বে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি।

উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পারিবারিক ঘুড়ি উৎসবে পুরাতন ঢাকাবাসীদের এক মিলনমেলার আয়োজন হয়। আকাশে রঙবেরঙের ঘুড়ি উড়ানো হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ঢাক বাজনা, কাওয়ালী আসর, নৃত্য পরিবেশন করা হয়। ঐতিহ্যবাহী ঢাকাবাসী সংগঠন ও বাংলাদেশ ঘুড়ি ফেডারেশনের সভাপতি এবং সাকরাইন উৎসবের আহ্বায়ক মো. শুকুর সালেক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকাবাসীর উপদেষ্টা হাজী আব্দুস সালাম, আজফারুজ্জামান সোহরাব, হাজী আলাউদ্দিন মালিক, হাজী দ্বীন মোহাম্মদ, ঢাকাবাসীর মহাসচিব শেখ খোদা বকস ও মহানগর কমিটির আহ্বায়ক লুৎফর আহসান বাবু, মনেশ^র পঞ্চায়েত কমিটির সভাপতি সাইফুল ইসলাম। এছাড়া সকালে ঢাকাবাসীর কার্যালয়ে শিশুদের ঘুড়ি তৈরির প্রশিক্ষণ এবং ঘুড়ি বিষয়ক প্রামান্য চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। ঢাকা ব্যাংক লি. ও রূপালী ব্যাংক লি. এ সাকরাইন উৎসবে সহযোগিতা করে। তিনব্যাপী এই অনুষ্ঠানে প্রথম দিন ছিল র‌্যালী, দ্বিতীয়দিন ছিল ঘুড়ি উড়ানো উৎসব, ঘুড়ি বিষয়ক চিত্রাংঙ্কন প্রতিযোগিতা ও ঘুড়ি প্রদর্শনী। তৃতীয়দিনে রয়েছে শিশুদের মাঝে ঘুড়ি বিতরণ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘুড়ি উৎসব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ