Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজসনের পদত্যাগ

প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইংলিশরে স্বপ্ন ভেঙে দিয়েছে আইসল্যান্ড। ইউরোর শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছে দলটি। ইংলিশদের এমন স্বপ্ন দেখাদেখি নিয়েও অবশ্য প্রশ্ন জাগতে পারে। সর্বশেষ কবে তারা ফুটবলে সাফল্য পেয়েছে এই প্রশ্ন স্বয়ং ইংলিশদের কাছে করলেই একটু স্মৃতি হাতড়াতে বাধ্য হবে তারা। তবে এবার একঝাক তরুণে গড়া দল ও বাছাইপর্বে একমাত্র দল হিসেবে শতভাগ জয় নিয়ে মূল পর্বে পা রাখা, সব মিলে স্বপ্নই দেখাচ্ছিল ইংলিশদের। কিন্তু শেষ পর্যন্ত তা না হওয়ায় ব্যর্থতার গ্লানি নিয়ে সরে গেলেন দলের কোচ রয় হজসন। ম্যাচ শেষে হজসনে হতাশাচ্ছন্ন প্রতিক্রিয়ায় তিনি বলেন, “এভাবে শেষ হওয়ায় আমি দুঃখিত, তবে এমনটা ঘটে।”
এমন ব্যর্থতায় দেশবাসীর কাছে ক্ষমাও চেয়েছেন হজসন, ‘এমন বিদায়ে আমি দুঃখিত। আমাদের প্রত্যাশা ছিল অনেক দূর যাওয়ার, কিন্তু যোগ্যতা থাকা সত্ত্বেও আমরা তা পারিনি, যা কোনো মতেই মেনে নেওয়া যায় না।’ ২০১২ সালে দলের দায়িত্ব নিয়ে ৫৬ ম্যাচের ৩৩টিতে জিতিয়েছেন দলকে। তবে বড় টুর্নামেন্টে ১১ ম্যাচে জয় মাত্র ৩টি। ব্রাজিল বিশ্বকাপে জয়হীন থেকেই বিদায় নিয়েছিল তার দল।
হতাশা ছুঁয়ে যাচ্ছে রুনিকেও। তবে ইংলিশ তারকা ঢাল হয়ে দাঁড়াচ্ছেন কোচের সামনে, ‘এটা আমাদের জন্য অস্বস্তিকর। জানি আমরা ভালো দল। তবে আপনি বলতে পারেন না এটা রয় হজসনের কিংবা কোনো খেলোয়াড়ের ভুল। আমরা সবাই এক হয়ে খেলেছি। কাজেই সবার দায়িত্ব ভাগ করে নিতে হবে।”
১৯৬৬ সালে বিশ্বকাপ জয়-ই ফুটবলে ইংলিশদের বড় সাফল্য। এরপর আর কোন প্রতিযোগিতার ফাইনালেই উঠতে পারেনি তারা। এমনকি যে ইউরো নিয়ে এত নাড়ানাড়ি সেখানেও তাদের সর্বোচ্চ সাফল্য ১৯৬৮ সালে তৃতীয় স্থান। সেবার ইউরোতে অংশই নিয়েছিল মাত্র চারটি দল! এরপর ১৯৯৬ সালের সেমিফাইনাল তাদের সর্বোচ্চ সাফল্য।
বিদায়ের পর অবশ্য ইংল্যান্ড ফুটবলকে শুভকামনা জানিয়ে তিনি বলেন, “আশা করি, খুব তাড়াতাড়িই আপনারা বড় টুর্নামেন্টের ফাইনালে ইংল্যান্ডকে দেখতে পাবেন।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজসনের পদত্যাগ

২৯ জুন, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ