Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চীন বিরোধী সাই ইং-ওয়েন তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জানুয়ারি, ২০২০, ১১:৫৩ এএম

তাইওয়ানের দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সাই ইং-ওয়েন। চীনের সঙ্গে তাইওয়ানের সম্পর্ক শনিবারে অনুষ্ঠিত নির্বাচনে প্রাধান্য বিস্তার করে ছিল। এই নির্বাচনে শতকরা ৫৭ ভাগেরও বেশি ভোট পেয়েছেন সাই ইং। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হ্যান কুও-ইয়ুর চেয়ে এই হার অনেক বেশি। চীনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের বিরোধিতা করেন সাই ইং। অন্যদিকে হ্যান কুও মনে করেন চীনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক তাদের অর্থনীতিকে সমৃদ্ধ করবে। বিজয়ী হওয়ার পর বক্তব্যে সাই ইং তাইওয়ানকে মূল চীনের সঙ্গে একীভূত করার হুমকি ত্যাগ করতে চীনের প্রতি আহ্বান জানান। সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিশ্বকে তাইওয়ান দেখিয়ে দিচ্ছে কিভাবে আমরা আমাদের জীবনে গণতান্ত্রিক মূল্যবোধকে প্রস্ফুটিত করি।

কিভাবে আমাদের জাতিকে আমরা যত্নে আগলে রাখি। ১৯৪৯ সালে চীনের গৃহযুদ্ধের শেষে তাইওয়ানকে নিজেদের ভূখন্ড বলে দাবি করে চীন। তারা বলে, প্রয়োজন হলে, তাইওয়ানকে জোর করে হলেও চীনের সঙ্গে একীভূত করা হবে। সাই ইং বলেন, চীনের উচিত এখন ওই হুমকি পরিত্যাগ করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাইওয়ান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ